Central Vista project: Expenditure of new Parliament building increased by 282 crores

Central Vista: চারা পরিচর্যাতেই ২ কোটি ২৫ লক্ষ! একধাক্কায় অতিরিক্ত ২৮২ কোটি টাকা বাড়ল নতুন সংসদ ভবন তৈরির খরচ!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) স্বপ্নের সেন্ট্রাল ভিস্তা প্রকল্প নিয়ে ফের অস্বস্তিতে কেন্দ্র। প্রস্তাবিত প্রকল্পের খরচ সরকারের প্রাথমিক অনুমানের তুলনায় একধাক্কায় বেড়ে গেল ২৯ শতাংশ। যার ফলে, রাজধানীর অলিন্দে নতুন সংসদ ভবন এবং তৎসংলগ্ন নির্মাণ গুলি তৈরি করতে কেন্দ্রের অনুমানের তুলনায় ২৮২ কোটি টাকা বাড়তি খরচ হতে পারে। সূত্রের খবর, সেন্ট্রাল ভিস্তার অধীনে নতুন সংসদ ভবন তৈরি করতে খরচ পড়বে ১ হাজার ২৫৯ কোটি টাকা।

সরকারি সূত্রের দাবি মূলত অতিমারী পরিস্থিতিতে জিনিসপত্রের মূল্যবৃদ্ধির জন্য এই বাড়তি খরচ হচ্ছে।প্রায় ১ হাজার কোটি টাকা খরচে নতুন সংসদভবন তৈরি করা নিয়ে আগেই সমালোচনায় সরব হয়েছিল বিরোধীরা। খরচ বাড়ায় ফের একবার সমালোচনার মুখে পড়তে পারে কেন্দ্র, এমনটাই মনে করা হচ্ছে।

করোনা কালে নয়া সংসদ ভবন নির্মাণ (New Parliament Construction) প্রকল্প ‘সেন্ট্রাল ভিস্তা’য় (Central Vista Project) কোটি কোটি টাকা ঢালা নিয়ে প্রশ্ন উঠছে বেশ কিছু দিন ধরেই। তার মধ্যেই পরিবেশ নষ্টের মাসুল বাবদ খরচ বাড়ল এই প্রকল্পের। প্রস্তাবিত নতুন সংসদভবন চত্বরে উপরাষ্ট্রপতি ভবনের জন্য বরাদ্দ জমিকে নির্মাণের আওতা থেকে বাদ দেওয়ার দাবি উঠছিল বেশ কিছু দিন ধরেই। কারণ সেখানে থাকা গাছগুলি কেটে ফেললে পরিবেশের ভারসাম্য নষ্ট হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছিলেন পরিবেশবিদরা। তাই সেখানে থাকা গাছগুলিকে অন্যত্র সরানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তাতেই বাড়তি খরচ যোগ হচ্ছে।

আরও পড়ুন: Punjab Election: ৯৭ শতাংশ ভোট! প্রাক্তন কমেডিয়ানকে পাঞ্জাবে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করল AAP

গত ১৪ জানুয়ারি এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (Central Public Works Department / CPWD)। তাতে বলা হয়েছে, উপরাষ্ট্রপতি ভবনের জন্য বরাদ্দ ওই জায়গায় ৭১৭টি গাছ রয়েছে। এর মধ্যে ৩২১টি গাছকে সেখানেই রেখে দেওয়া হবে। বাকি ৩৯৬টি গাছকে সরিয়ে নিয়ে যাওয়া হবে অন্যত্র। ওই ৩৯৬টি গাছের মধ্যে ১৩৫টিকে ‘সেন্ট্রাল ভিস্তা’-র এদিক ওদিকই নতুন করে বসানো হবে। নিজেদের খরচে বাকি ২৬১টি গাছকে বদলপুরের এনটিপিসি ইকো পার্কে বসাবে সিপিডব্লিউডি।

নির্মাণকার্যের জন্য গাছ কাটা হলে, ক্ষতিপূরণ বাবদ গাছ লাগানো এবং জরিমানা দেওয়াই নিয়ম। তাই জরিমানা বাবদ জমা দেওয়া হবে ২ কোটি ২৫ লক্ষ টাকা, যাতে আগামী সাত বছর পর্যন্ত ওই গাছগুলির পরিচর্যা করা যায়।

আরও পড়ুন: Amar Jawan Jyoti: ইন্দিরার তৈরি ‘অমর জওয়ান জ্যোতি’ পাঁচ দশক পরে নিভিয়ে দিচ্ছেন মোদী