Budget 2024 Finance minister Nirmala sitharaman to present budget on july 23

Budget 2024 ঘোষণা হল তৃতীয় মোদী জোট সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেটের দিনক্ষণ

তৃতীয় মোদি জোট সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ আগামী ২৩ জুলাই। কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্তে সিলমোহর দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। শনিবার বাজেট অধিবেশনের দিনক্ষণ জানিয়েছেন সংসদ বিষয়ক মন্ত্রী কিরেণ রিজিজু (Kiren Rijiju)।এক্স হ্যান্ডেলে রিজিজু লিখেছেন, ‘কেন্দ্রীয় সরকারের পরামর্শে রাষ্ট্রপতি সংসদে বাজেট অধিবেশন রাখার প্রস্তাবে সম্মতি দিয়েছেন। ২২ জুলাই থেকে ১২ অগাস্ট পর্যন্ত চলবে বাজেট অধিবেশন। ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট পেশ হবে আগামী ২৩ জুলাই।’

বাজেট নিয়ে আলোচনার জন্য অধিবেশন চলবে ১২ আগস্ট পর্যন্ত। নির্বাচনের বছর হওয়ার গত ফেব্রুয়ারিতে অর্থমন্ত্রী অন্তর্বর্তী বাজেট পেশ করেন। এবার গোটা বছরের পূর্ণাঙ্গ বাজেট (Union Budget) পেশ করবেন তিনি। এই নিয়ে টানা সাতবার বাজেট পেশ করবেন নির্মলা। প্রথম অর্থমন্ত্রী হিসাবে এই বিরল কীর্তি গড়তে চলেছেন তিনি। এর আগে মোরারজি দেশাই টানা ৬বার বাজেট পেশ করেছিলেন।

নির্মলার স্বামী রাজনৈতিক অর্থনীতিবিদ এবং প্রখ্যাত রাজনৈতিক ভাষ্যকার পরকলা প্রভাকর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের নীতির একজন ঘোর সমালোচক বলে পরিচিত। তিনি বলেছিলেন বিজেপি ব্যাপক ক্ষমতায় নিয়ে ফিরলে তা হবে ভারতের জন্য একটি “বিপর্যয়”। তিনি মোদীকে একজন “স্বৈরশাসক” হিসাবে চিহ্নিত করেছিলেন। অনেক মনে করেছিলেন এর ফলে হয়তো বিজেপি ছেঁটে ফেলবে নির্মলাকে। কিন্তু তা হয়নি। এর কারণ হিসাবে অনেকে বলছিলেন, মোদির টিমে নির্মলার মত আর কেউ নেই যাকে অর্থমন্ত্রী করা যেতে পারে।

এখনও পর্যন্ত কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার মূলত সংস্কারমুখী বাজেট পেশ করে এসেছে। তাই তৃতীয় মোদী সরকারের প্রথম বাজেট কেমন হতে পারে, আপাতত নজর সেদিকেই। মোদী ৩.০ সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেটে চাকরিজীবীদের উপর বিশেষ নজর থাকবে। অন্তর্বতীকালীন বাজেট থেকে তেমন কিছুই হাতে পাননি চাকুরিজীবীরা। তাই প্রত্যাশার পারদ তুঙ্গে। শুধু তাই নয়, কী ধরনের কর্মক্ষেত্র তৈরি করা যাবে তার উপরও নির্ভর করছে অনেক কিছু।