Union Budget 2024: Mobile phones, gold to cost less: See what's cheaper and costlier in Budget 2024

Union Budget 2024: সস্তা হল সোনা, মোবাইল ফোন! জানুন বাজেটে কীসের দাম বাড়ল? কীসের দাম কমল

প্রতি বাজেটেই গরিব-মধ্যবিত্ত মানুষ তাকিয়ে থাকেন কোন জিনিসের দাম বাড়ল, আর কোন জিনিসের দাম কমল সেইদিকে। একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের প্রস্তাবিত বাজেটে দাম কমা-বাড়ার খতিয়ানের দিকে।

দাম কমল:

মোবাইল
চার্জার
ক্যানসারের ৩ ওষুধ
এক্স রে মেশিন
সোনা, রূপা, প্ল্যাটিনাম
চর্মজাত পণ্য
২৫টি খনিজ পদার্থ
বৈদ্যুতিন সামগ্রী
সামুদ্রিক খাবার

দাম বাড়ল:
প্লাস্টিক
পিভিসি ফ্লেক্স
অ্যামোনিয়াম নাইট্রেট

সোনা-রূপার গয়নার দাম কমানো এবারের বাজেটের উল্লেখযোগ্য চমক। বর্তমানে গয়নার বর্ধিত মূল্য মধ্যবিত্তকে সোনা-রূপায় বিনিয়োগ করা থেকে বিরত রাখছে। সেটাই এবার বদলানোর উদ্যোগ নিলেন নির্মলা। একই সঙ্গে মোবাইল, চার্জার এবং ইলেকট্রনিক্স সামগ্রীতে মূল্য হ্রাসও আমজনতাকে স্বস্তি দেবে। তাৎপর্যপূর্ণভাবে ৩টি গুরুত্বপূর্ণ ক্যান্সারের ওষুধের আমদানি শুল্কে পুরোপুরি ছাড় দেওয়া হয়েছে। ফলে উপকৃত হবেন ক্যানসার আক্রান্তরা।

তবে অন্তর্বর্তী বাজেটে দেশের মহিলাদের স্বাস্থ্য সংস্কারে বড়সড় পদক্ষেপ ঘোষণা করেছিলেন তৎকালীন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। কিন্তু পূর্ণাঙ্গ বাজেটে তা নিয়ে উচ্চবাচ্যই করলেন না! সারভাইক্যাল ক্যানসার বা জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধে টিকার কথা বলেছিলেন। সরকারি উদ্যোগে প্রতিষেধক দেওয়ার আশা দেখিয়েছিলেন। কিন্তু মাত্র কয়েকমাস পর আর তা নিয়ে কেন্দ্রের পরিকল্পনার কথা বললেন না তিনি। মঙ্গলবারের বাজেটে (Union Budget 2024) মহিলাদের জন্য বেশ কিছু আকর্ষণীয় প্রকল্পের কথা বললেও অন্যতম গুরুত্বপূর্ণ এই স্বাস্থ্যের দিকটি নিয়ে আর কিছুই বলা হল না।