Paris Olympics 2024: Manu Bhaker wins Bronze, becomes 1st Indian woman to clinch shooting medal

Paris Olympics 2024: অলিম্পিকে প্রথম পদক জয় ভারতের,শুটিংয়ে ব্রোঞ্জ জিতলেন মনু ভাকের

রবিবার, প্যারিস থেকে প্রথম সুখবর এল ভারতের। প্যারিস অলিম্পিকের প্রথম পদক জিতলেন বাইশ বছরের মনু ভাকের! ১০ মিটার এয়ার পিস্তল রাউন্ডের পোডিয়ামে উঠলেন তিনি।

মনুকে নিয়ে সোনার স্বপ্ন দেখছিল দেশবাসী। সেই আশা হয়তো পূর্ণ হল না। কিন্তু গোটা সিরিজ জুড়েই দুরন্ত লড়াই করলেন তিনি। মাত্র .১ পয়েন্টের জন্য রুপো হাতছাড়া হল মনুর। থামতে হল ব্রোঞ্জ নিয়েই। মোট পয়েন্ট স্কোর করলেন ২২১.৭। শেষ দুটি শটের আগে দক্ষিণ কোরিয়ার কিম ইয়েজির স্কোর ছিল ২২১.৮। তিনি শেষ পর্যন্ত রুপো জেতেন। অন্যদিকে দক্ষিণ কোরিয়ারই ও ইয়ে জিন ২৪৩.২ স্কোর করে সোনা জেতেন।


হরিয়ানার শুটারের কাছে প্রথম থেকেই পদকের আশা ছিল। শনিবার কোয়ালিফিকেশন রাউন্ডে তৃতীয় হয়ে ফাইনালে উঠেছিলেন মনু। ফাইনালেও শেষ করলেন তৃতীয় স্থানে থেকেই। যদিও ফাইনালে কোয়ালিফিকেশন রাউন্ডের পয়েন্ট যোগ করা হয়নি। শনিবারের মতো ফাইনালে ধারাবাহিক থাকতে পারেননি মনু। সাতটি শটে তিনি ১০-র কম স্কোর করেন। তার মধ্যে একটি শটে স্কোর করেন ৯.৫। তিনটি শটে স্কোর করেন ৯.৬ করে। প্রথম স্টেজের পরই সোনা জয়ের দৌড় থেকে কিছুটা পিছিয়ে যান মনু। তা-ও শেষ পর্যন্ত স্নায়ুর চাপ সামলে দ্বিতীয় স্টেজে ভাল পারফর্ম করে দেশকে পদক দিলেন হরিয়ানার ২২ বছরের শুটার। তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সমাজমাধ্যমে অভিনন্দন জানিয়েছেন অলিম্পিক্সের সোনাজয়ী ভারতের একমাত্র শুটার অভিনব বিন্দ্রাও।

২০২০ টোকিও অলিম্পিকের আগেও মনুর (Manu Bhaker) উপরে আশা করেছিলেন আপামর ভারতবাসী। কিন্তু সেখান থেকে শূন্য হাতে ফিরতে হয়েছিল প্রতিভাবান শুটারকে। একেবারে শেষ মুহূর্তে পিস্তল বিকল হয়ে যায় তাঁর। সারিয়ে নিয়ে প্রতিযোগিতায় নেমে পড়েছিলেন বটে, কিন্তু একরাশ ব্যর্থতা নিয়ে শুটিং রেঞ্জ ছাড়তে হয় মনুকে। কাঁদতে কাঁদতে বিদায় নিচ্ছেন দেশের প্রতিশ্রুতিময় শুটার, সেই ছবি দেখেছিল গোটা ভারত। তবে ব্যর্থতা সামলে ঘুরে দাঁড়িয়েছেন মনু। রবিবার ব্রোঞ্জ জিতে তিনি বলছেন, “নিজের পরিশ্রমের প্রতি ভরসা ছিল, কর্মের প্রতি ভরসা ছিল। ফাইনালে নামার টেনশন থাকলেও, সেটা আখেরে লাভজনক হয়েছে। ফোকাস করতে সুবিধা হয়েছে।”

চলতি অলিম্পিকেই (Paris Olympics 2024) আরও দুটি ইভেন্টে নামবেন মনু। ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড ছাড়াও মহিলাদের ২৫ মিটার এয়ার পিস্তল ইভেন্ট রয়েছে তাঁর। সেখানেও ভালো ফল করতে আশাবাদী মনু।