Paris Olympics 2024: Huge Disappointment, Tarun Tahilianis Saree For Team India At Paris Olympics 2024 Upset Fans Again

Paris Olympics 2024: সস্তার শাড়ি! প্যারিস অলিম্পিকের উদ্বোধনে ভারতের পোশাক নিয়ে চরম বিতর্ক

প্যারিসে শুরু হয়ে গিয়েছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। এবাবের অলিম্পিকের উদ্বোধন কোনও স্টেডিয়ামে নয়, অনুষ্ঠিত হয়েছে শ্যেন নদীর উপর। সেখানে তেরঙ্গা পতাকা হাতে উপস্থিত ছিলেন ভারতের ৭৮ জন প্রতিযোগী। কিন্তু উদ্বোধনী অনুষ্ঠানে পিভি সিন্ধুদের পোশাক নিয়েও বিতর্ক বাঁধল নেটপাড়ায়। ভারতীয় অ্যাথলিটরা উদ্বোধনী অনুষ্ঠান থেকে তাঁদের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতেই একের পর এক নেতিবাচক মন্তব্য ধেয়ে আসতে শুরু করে।

ভারতীয় পোশাকশিল্প উন্নতি করেছে। ভারতীয় পোশাকশিল্পীদের কদর এখন সারা বিশ্বে। তা-ও অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য কেন এমন ম্যাড়ম্যাড়ে পোশাক তৈরি করা হয়েছে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ বার ভারতীয় দলের পোশাক তৈরির দায়িত্ব পেয়েছিলেন তরুণ তাহিলিয়ানি। তাঁর নকশা করা পোশাক পরে অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন পিভি সিন্ধু, শরৎ কমলেরা। মহিলারা পরেছিলেন সাদা শাড়ি। তাতে ছিল জাতীয় পতাকার রঙের পাড়। পুরুষেরা পরেছিলেন সাদা কুর্তা-পাজামা। তাতেও সবুজ এবং গেরুয়া নকশা ছিল। পোশাক তৈরিতে ব্যবহার করা হয়েছে ইক্কত প্রিন্ট এবং বেনারসি ব্রোকেডে। উল্লেখ্য, এ বারই প্রথম কোনও পোশাক পরিকল্পককে দায়িত্ব দেওয়া হয়েছিল।

বিশেষ করে সিন্ধুদের শাড়ি নিয়ে সমালোচনা বেশি হচ্ছে। সমাজমাধ্যমে অনেকের বক্তব্য, যে পোশাক পরে তাঁরা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন, তাতে কোনও বিশেষত্ব ছিল না। ভারতীয় সংস্কৃতির কোনও ছোঁয়া ছিল না পোশাকে। দেখতেও অত্যন্ত সাদামাঠা লেগেছে। অনেকে আবার কটাক্ষ করে বলেছেন, এর থেকে ভাল শাড়ি মুম্বইয়ের রাস্তায় ২০০ টাকায় পাওয়া যায়। কেউ কেউ বলেছেন, দায়সারা ভাবে পোশাক তৈরি করা হয়েছে।

প্যারিস গেমসের উদ্বোধনে ভারতের পোশাক কি সত্যিই খারাপ হয়েছে? কী মনে করছেন দেশের ফ্যাশান ডিজাইনাররা। দিল্লির ফ্যাশান ডিজাইনার শিল্পী গুপ্তা বলেছেন, ‘ভারতীয় পোশাকের ঐতিহ্য এবং আধুনিকতা নিয়ে সারা বিশ্বে এখন আলোচনা হয়। আর অলিম্পিকের মতো বড় মঞ্চে তাই ভালো কিছু তুলে ধরার আদর্শ জায়গা ছিল।’ ফ্যাশান ধারাভাষ্যকার শেফালি বাসুদেবের কথায় অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য ভারতের যে পোশাক তৈরি করা হয়েছিল, তার মান যথেষ্ট ভালো। কিন্তু তা দেখতে তেমন আকর্ষণীয় হয়নি। তাঁর মতে আরও ভালো কিছু পরিকল্পনা যেতে পারত।