Wayanad Landslides: At least 106 killed, several feared missing;

Wayanad Landslides : কেরলে ভয়াবহ ভূমিধস, ১০৬ দেহ উদ্ধার, এখনও মাটি-পাথর চাপা বহু

কেরলের ওয়ানড়ে ভয়াবহ ভূমিধসে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এই ঘটনায় এখনও পর্যন্ত ১০৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মর্মান্তিক এই প্রাকৃতিক বিপর্যয়ে উদ্ধারকাজে নামল দেশের সেনাবাহিনী। পরিস্থিতির গুরুত্ব বুঝে সেনাবাহিনীকে আগেই নামানো হয়েছিল এবার নৌসেনা ও বায়ুসেনাকেও নামানো হল উদ্ধারকাজে। রাজ্য ও কেন্দ্র দুই তরফেই যৌথভাবে শুরু হয়েছে উদ্ধারকাজ। যদিও ভারী বৃষ্টির জেরে প্রতি মুহূর্তে বেগ পেতে হচ্ছে উদ্ধারকারীদের।

ওয়ানড়ের কালপেট্টা থেকে প্রায় ১১ কিলোমিটার দূরে অবস্থিত মেপ্পাদির পাহাড়ি অঞ্চলের একাধিক পাহাড়ে ধস নামে। রাত ১টা নাগাদ মুন্ডাক্কাই টাউনের কাছে প্রথম ধসের খবর পাওয়া যায়। এর ঘণ্টা তিনেক পর ওই এলাকায় এক স্কুলের কাছে দ্বিতীয় ধস নামে। আশেপাশের বাড়ি ও দোকানের মধ্যে জল কাদা ঢুকে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়। ভেসে যায় একাধিক গাড়ি, ভেঙে গিয়েছে রাস্তা, সেতু। নদীতে ভাসতে দেখা যাচ্ছে মৃতদেহ। ধসের জেরে নিশ্চিহ্ন হয়ে পড়েছে গ্রামের পর গ্রাম।

চার ঘণ্টায় পর পর তিন বার ধস নামে এই পাহাড়ি এলাকায়। তার জেরে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বিস্তৃত এলাকা। সেখানে এখনও ধসে চাপা পড়ে রয়েছেন শতাধিক মানুষ। এ দিকে রাস্তা ভেঙে যাওয়ায় বহু এলাকায় পৌঁছতে পারেননি উদ্ধারকারীরা। ভারী বৃষ্টির কারণে আকাশপথেও উদ্ধার সম্ভব হচ্ছে না। সে কারণে, মৃতের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা প্রশাসনের। মৌসম ভবন জানিয়েছে, এখনই ভারী বৃষ্টি থামছে না কেরলে। তাদের পূর্বাভাস, ১ অগস্ট, বৃহস্পতিবার পর্যন্ত ভারী বৃষ্টির হতে পারে রাজ্যে। প্রশাসনের উদ্বেগ, এই ভারী বৃষ্টির কারণে ব্যাহত হতে পারে উদ্ধারকাজ।

এই মৃত্যু মিছিইলর খবর সামনে আসার পর মঙ্গল এবং বুধবার রাজ্যে শোকপালনের কথা ঘোষণা করল কেরল সরকার। মঙ্গলবার বিকালে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এই ঘোষণা করেন। কেরলের পাশে থাকার বার্তা দিয়েছে প্রতিবেশী তামিলনাড়ু। কেরলের ত্রাণ-তহবিলে পাঁচ কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। উদ্ধার অভিযানে সহায়তার আশ্বাসও দেন তিনি। ইতিমধ্যেই প্রতিবেশী রাজ্যে উদ্ধারকাজে তৎপরতা আনতে তামিলনাড়ু ক্যাডারের দুই সিনিয়র আইএএস অফিসারকে নিয়োগ করা হয়েছে।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। বিজেপি কর্মীরা যাতে এই পরিস্থিতিতে সাহায্যের জন্য এগিয়ে আসেন, তা দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে নিশ্চিত করতে বলেছেন প্রধানমন্ত্রী। তাঁর দফতরের তরফে মৃতদের পরিবারকে দু’লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। আহতদের ৫০ হাজার টাকা দেওয়া হবে।

বুধবার ধসে বিধ্বস্ত ওয়েনাড়ের পরিস্থিতি পরিদর্শনে বুধবার সেখানে যাচ্ছেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী এবং তাঁর বোন প্রিয়াঙ্কা। এদিকে কেরলের তথ্য ও জনসংযোগ দফতরের পক্ষ থেকে একাধিক হেল্পলাইন চালু করা হয়েছে। 0483-2734387, 0471-2327628 এবং 2518637 নম্বরগুলি যোগাযোগের জন্য ২৪ ঘণ্টা খোলা।