Paris Olympics 2024: Manu Bhaker-Sarabjot Singh win bronze as India shoots second Olympic medal

Paris Olympics 2024: মানু-সর্বজ্যোতের হাত ধরে অলিম্পিকে দ্বিতীয় পদক ভারতের, রেকর্ড গড়লেন ভাকের

প্যারিস অলিম্পিকে দ্বিতীয় পদক ঢুকল ভারতের ঝুলিতে। মনু ভাকের ও সরবজ্যোত সিংয়ের জুটি ব্রোঞ্জ জিতলেন ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে। ব্রোঞ্জ মেডেলের ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ১৬-১০ ফলে হারিয়েছে ভারতীয় জুটি। প্রথম শটে পিছিয়ে পড়েও দুরন্ত কামব্যাক করেন মনু-সরবজ্যোত।

একই অলিম্পিকে দুটি পদক জিতে ইতিহাস গড়লেন মানু ভাকের। স্বাধীনতার পর প্রথম কোনো ভারতীয় অ্যাথলিট অলিম্পিকে দুটি পদক জিতলেন। মঙ্গলবার প্রিচার্ডকে ছোঁয়ার সুযোগ ছিল মানুর সামনে। স্বাধীনতার আগে ভারতের হয়ে একই অলিম্পিকে দুটি পদক জিতেছিলেন নরমান প্রিচার্ড।

এদিন প্রথম রাউন্ডে দক্ষিণ কোরিয়ার ২০.৫ পয়েন্টের জবাবে ভারতের পয়েন্ট ছিল ১৮.৮। দ্বিতীয় রাউন্ড থেকে ঘুরে দাঁড়ায় মানু-সর্বজ্যোৎ জুটি। মানু ভাকের ১০.৭ এবং সর্বজ্যোৎ ১০.৫ পয়েন্ট স্কোর করেন। তৃতীয় রাউন্ডও ভারতের ঝুলিতে যায়। একসময় ৬-২ পয়েন্টে গেমে লিড করছিল ভারত। মানু ভাকেরের একের পর এক ১০ পয়েন্টের ওপরের স্কোর পদকের দৌড়ে অনেকটাই এগিয়ে দেয় ভারতকে।

প্রথম রাউন্ডের পর কোরিয়া খুব কম রাউন্ডেই ২০ পয়েন্টের বেশি স্কোর করে। বেশির ভাগ ক্ষেত্রেই ১৯ পয়েন্টে আটকে যান কোরিয়ান প্রতিযোগীরা। ভারতের লিড যখন ১২-৬ সেই সময় পরপর দুই রাউন্ড জিতে ব্যবধান কমানোর চেষ্টা করে দক্ষিণ কোরিয়া। যদিও পরের রাউন্ডে ১৯.৬ পয়েন্ট পেয়ে পদক নিশ্চিত করেন মানু ভাকের, সর্বজ্যোৎ সিং।

এ বার মানুর চোখ ২৫ মিটার পিস্তলে।শুক্রবার মেয়েদের ২৫ মিটার পিস্তলের যোগ্যতা অর্জন পর্ব শুরু ভারতীয় সময় দুপুর ১২.৩০ থেকে। প্রথমে হবে প্রিসিসন রাউন্ড, তার পর র‍্যাপিড। দুই রাউন্ড মিলিয়ে প্রথম আট জন যোগ্যতা অর্জন করবেন ফাইনালে। ৩ জুন শনিবার দুপুর ১টায় হবে সেই ইভেন্টের ফাইনাল। তৃতীয় পদকের আশায় মনুও। মঙ্গলবার দ্বিতীয় পদক জয়ের পর তিনি বলেন, “আমি নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করব। আপনারা সকলে আমার জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করবেন। আমি যে ভাবে প্রতিটি ম্যাচে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছি, আগামী ইভেন্টেও সেটাই করব। আশা করব দেশকে আরও একটা পদক এনে দিতে পারব। ঈশ্বরের কাছে এই প্রার্থনাই করি।”