Paris Olympics 2024: Swapnil Kusale wins bronze in 50m Rifle 3 Positions event

Paris Olympics 2024 : স্বপ্নিলের স্বপ্নপূরণ, ব্রোঞ্জ জিতে দেশকে তৃতীয় পদক উপহার

ষষ্ঠ দিনে পা দিল অলিম্পিক। প্রথম পাঁচ দিনে দুটি ব্রোঞ্জ এসেছে ভারতে। ষষ্ঠ দিনে ফের শুটিং থেকে পদক জিতলেন ভারতীয় শুটার। পুরুষদের ৫০ মিটার রাইফেল ৩ পজিশনে ব্রোঞ্জ পেলেন স্বপ্নিল কুসলে।

৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে এই প্রথম অলিম্পিক্সে পদক জিতল ভারত। ফাইনালের যোগ্যতা অর্জন করলেও কঠিন এই ইভেন্ট থেকে স্বপ্নিল যে পদক এনে দিতে পারেন, এটা অনেকেই বিশ্বাস করতে পারেননি।ভোপালের এক অখ্যাত গ্রাম থেকে উঠে এসেছেন স্বপ্নিল। তিনি মোট স্কোর করেছেন ৪৫১.৪। যাঁরা এই ইভেন্টে সোনা ও রুপো পেয়েছেন, তাঁরা হলেন যথাক্রমে চিনের ইউ কে লিউ (৪৬৩.৬ পয়েন্ট) ও রুপো আনলেন ইউক্রেনের এস কুলিশ, তিনি স্কোর করেছেন ৪৬১.৩ পয়েন্ট।

স্বপ্নিলের আইডল হলেন এম এস ধোনি। তিনি মধ্য রেলওয়ের টিকিট কালেক্টর। গতকালই জানিয়েছিলেন, ফাইনাল ইভেন্টেও ধোনির মতো ঠাণ্ডা মাথা রেখে বাজিমাত করতে হবে। স্বপ্নিল এগোচ্ছিলেন সোনার জন্য, কিন্তু তিনি যখন সেটি হারালেন, কোনও একটি পদকের জন্য মরিয়া ছিলেন। সেই লক্ষ্যে সফল এই শুটার।

এর আগে স্বপ্নিলের বড় সাফল্য বলতে ছিল ২০২১ সালে তিনি বিশ্ব বিশ্ববিদ্যালয় শুটিং ইভেন্টে সোনা জিতেছিলেন। সেইপ্রথম তিনি আলোয় আসেন। তারপর কঠিন ট্রেনিং বলতে যা বোঝায়, সেটাই তিনি করে গিয়েছেন। তাঁকে গাইড করেছেন আরও এক পদকজয়ী শুটার গগন নারাং। তিনি ২০১২ সালে লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জ পেয়েছিলেন। সেই নজির এবার ভাঙেন মনু।