Anshuman Gaekwad: Anshuman Gaekwad dies at 71 after prolonged battle with blood cancer

Anshuman Gaekwad: ক্যান্সারের কাছে মানলেন হার, প্রয়াত প্রাক্তন ক্রিকেটার অংশুমান গায়কোয়াড

ভারতীয় ক্রিকেট থেকে এক মহানক্ষত্র খসে পড়ল। প্রয়াত হলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার অংশুমান গায়কোয়াড়। তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই তিনি ক্যান্সারে আক্রান্ত ছিলেন। উন্নত চিকিৎসার জন্য লন্ডনে গিয়েছিলেন তিনি। মাস খানেক আগে দেশে ফিরিয়ে আনা হয় তাঁকে। নিজের শহর বরোদাতেই তার পর থেকে চিকিৎসা চলছিল তাঁর। বুধবার রাতে চিকিৎসকদের সব প্রচেষ্টা ব্যর্থ করে প্রয়াত হন তিনি।

২২ বছরের কেরিয়ারে ৪০টি টেস্ট খেলেছেন তিনি। ১৯৭৪ সালে ইডেন গার্ডেন্সে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক হয়। ৪০টি টেস্টে রান করেছিলেন ১৯৮৫। দুটি সেঞ্চুরি এবং ১০টি হাফসেঞ্চুরি ছিল। সর্বোচ্চ রান ২০১ চেন্নাইতে। মোট ১৫টি ওয়ান ডে ম্যাচে ২৬৯ রান করেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ১২১৩৬ রান করেন, সেঞ্চুরির সংখ্যা ৩৪টি। তিনি সুনীল গাভাসকারের সঙ্গে টেস্টে ওপেনে নামতেন।

ভারতীয় দলের কোচও ছিলেন তিনি। তাঁর কোচিংয়ে ভারত ২০০০ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে রানার্স আপ হয়। ভারতীয় দল শারজায় অস্ট্রেলিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল তাঁর কোচিংয়ে।

এক বছরের বেশি সময় ধরে ব্লাড ক্যানসারে আক্রান্ত ছিলেন অংশুমান (Anshuman Gaekwad)। লন্ডনের কিংস কলেজ হাসপাতালে চিকিৎসা চলছিল তাঁর। কপিল দেব (Kapil Dev) থেকে সন্দীপ পাটিল, অনেকেই দাঁড়িয়েছিলেন তাঁর পাশে। চিকিৎসার জন্য নিজের পেনশনের অর্থ দিতেও তৈরি ছিলেন কপিল দেব। তবে শেষ পর্যন্ত অসুস্থ অংশুমানের পাশে দাঁড়ায় বিসিসিআই। বোর্ড তাঁকে এক কোটি টাকা অর্থ সাহায্যও করেছিল। অবশেষে রোগের কাছে হার মানতে হল অংশুমান গায়কোয়াড়কে।