Paris Olympics 2024: After Olympics medal, shooter Swapnil Kusale gets double promotion in Railways

Paris Olympics 2024: ন’বছর পদোন্নতি হয়নি স্বপ্নিলের, অলিম্পিক্সে ব্রোঞ্জ পেতেই ডাবল প্রোমোশন

প্যারিস অলিম্পিক্সে ভারতকে তৃতীয় পদক দিয়েছেন শুটার স্বপ্নিল কুসলে। ভারতের প্রথম শুটার হিসাবে ৫০ মিটার রাইফেল থ্রি পজ়িশনে অলিম্পিক্সে পদক জিতেছেন। নায়কের সম্মান পাচ্ছেন মহারাষ্ট্রের ২৮ বছরের শুটার। অথচ তিনিই গত ন’বছর ধরে অবহেলিত।

২০১৫ সালে মধ্য রেলে যোগ দিয়েছিলেন স্বপ্নিল। তার পর এক বারও পদোন্নতি হয়নি তাঁর। আন্তর্জাতিক পর্যায়ে একের পর এক সাফল্যের পরও কর্মক্ষেত্রের কর্তাদের টনক নড়াতে পারেননি। স্বপ্নিলের কোচ দীপালি দেশপাণ্ডে বলেছেন, ‘‘রেলকর্তাদের ব্যবহার এবং মানসিকতায় স্বপ্নিল অত্যন্ত হতাশ। ন’বছর ধরে রেলে চাকরি করছে। এত সাফল্যের পরও ওর কোনও পদোন্নতি হয়নি।’’

অভিযোগ প্রকাশ্যে আসতেই পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেছেন রেলকর্তারা। মধ্য রেলের সহকারী স্পোর্টস অফিসার রঞ্জিত মাহেশ্বরী বলেছেন, ‘‘শুক্রবারের মধ্যে স্বপ্নিলের দ্বিগুণ পদোন্নতি হবে।’’ তিনি আরও বলেছেন, ‘‘স্বপ্নিলের পদোন্নতি আটকে রয়েছে, এই তথ্য ঠিক নয়। আমরা জেনারেল ম্যানেজারের সঙ্গে কথা বলেছি। আশা করছি, দু’দিনের মধ্যেই ওর দ্বিগুণ পদোন্নতি হবে।’’ বৃহস্পতিবারই স্বপ্নিলের পদোন্নতির জন্য মধ্য রেল প্রয়োজনীয় নির্দেশিকা জারি করেছে। গত ন’বছরে স্বপ্নিলের একটিও পদোন্নতি কেন হয়নি, তার কোনও সদুত্তর দেননি মধ্য রেলের আধিকারিকেরা।

বৃহস্পতিবার অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক পাওয়ার পরই মধ্য রেল কর্তৃপক্ষ তাঁর দু’ধাপ পদোন্নতির কথা জানিয়েছিলেন। সেই মতো শুক্রবার মধ্য রেলের জেনারেল ম্যানেজার অজয় রাজ সরকারি ভাবে স্বপ্নিলের পদোন্নতির নোটিফিকেশন করেছেন।  রেলের আধিকারিকদের নিয়ে ক্ষোভ রয়েছে স্বপ্নিলের সহকর্মীদেরও। নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় শুটারের এক সহকর্মী বলেছেন, ‘‘কর্তারা এখন চাপের মুখে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছেন। স্বপ্নিল পদোন্নতি নিয়ে কথা বলতে গেলে সব সময় খারাপ ব্যবহারই পেয়েছে। কর্তাদের ব্যবহার ওকে মানসিক ভাবে আঘাত করত।’’ দীপালি বলেছেন, ‘‘অলিম্পিক্সের আগে স্বপ্নিলকে অফিসে যেতে বলা হয়েছিল। পদোন্নতির জন্য নাকি প্যারিস রওনা হওয়ার আগে ওর অফিস করাটা গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু অনুশীলনের ব্যস্ততার জন্য সে সময় ওর পক্ষে অফিস যাওয়া সম্ভব হয়নি।’’

মধ্য রেলের আধিকারিকেরা অবশ্য কেউই বলতে পারেননি, আন্তর্জাতিক পর্যায়ে একের পর এক পদক জেতার পর স্বপ্নিলের কত বার পদোন্নতি হয়েছে, ২০১৫ সালে রেলে যোগ দেওয়ার পর থেকে তাঁর এক বারও পদোন্নতি হয়েছে কি না।