Bangladesh Prime Minister Sheikh Hasina resigns

Bangladesh: দখল গণভবন, দেশ ছাড়লেন শেখ হাসিনা ও শেখ রেহানা

দেশ ছাড়লেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আর বোন শেখ রেহানা। বদ সংস্থা এএফপি কে উদ্ধৃত করে বাংলাদেশের সংবাদ মাধ্যম প্রথম আলো জানিয়েছে আড়াইটার সময় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টারে শেখ হাসিনা ছোট বোন শেখ রেহানা ভারতের পশ্চিমবঙ্গের উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

গত কয়েক দিন ধরে বাংলাদেশে সরকার বিরোধী আন্দোলন চলছে। আন্দোলনকারীদের একটাই দাবি ছিল— হাসিনা সরকারের পদত্যাগ। রবিবার বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে শতাধিক মানুষের মৃত্যু হয়। পরিস্থিতি ক্রমে জটিল হচ্ছিল। বাংলাদেশে সেনার অধীনে তদারকি সরকার গঠিত হতে পারে। সূত্রের খবর তার আগে, বাংলাদেশের সেনাবাহিনীর তরফে প্রধানমন্ত্রী হাসিনাকে সময় বেঁধে দেওয়া হয় ইস্তফা দেওয়ার জন্য। ৪৫ মিনিট সময় তাঁকে দেওয়া হয়েছিল বলে খবর। তার পরেই তিনি ইস্তফা দিয়েছেন।

সূত্রের খবর, দেশ ছাড়ার আগে হাসিনা একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। কিন্তু সেই সুযোগ তিনি পাননি। সোমবার সকালে হাসিনা ও রেহানা তাদের সরকারি বাসভবন গণভবন থেকে রাষ্ট্রপতির অফিস বাড়ি বঙ্গভবনে চলে যান। সেখান থেকে একটি সামরিক হেলিকপ্টারে উড়ে যান দুই বোন।

কোটা বিরোধী আন্দোলনের সময় রটে গিয়েছিল হাসিনা দেশ ছেড়েছেন। তখন বাংলাদেশ সরকার ভারতের একটি টেলিভিশন চ্যানেলে প্রচারিত ওই খবরের তীব্র প্রতিবাদ জানিয়েছিল। ঢাকায় হাসিনা ও বলেছিলেন আমি শেখ মুজিবুরের কন্যা আমি দেশ ছাড়ার পাত্রী নই।

কিন্তু বিগত কয়েক দিনের মধ্যে পরিস্থিতি সম্পূর্ণ বদলে গেল। ঢাকায় প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে জড়ো হয়েছেন লক্ষ লক্ষ মানুষ। পথে নেমেছেন আন্দোলনকারীরা। হাতে বাংলাদেশের পতাকা। মুখে হাসিনা সরকার-বিরোধী স্লোগান।