Bangladesh: Protesters Storm And Loot Bangladesh PM Sheikh Hasina's Residence

Bangladesh: বিছানাও দখল! গণভবনে অবাধ লুটপাট, উন্মত্ত জনতা নিয়ে গেল হাসিনার হাঁস, শাড়ি…

বাংলাদেশের প্রধানমন্ত্রীর বাসভবন ‘গণভবন’ দখলে করে নিল আন্দোলনকারী ছাত্র-জনতা। আজ, সোমবার সকাল থেকেই সরকার পতনের এক দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে ‘লং মার্চ টু ঢাকা’ সফল করতে রাস্তায় নামেন কয়েক লক্ষ আন্দোলনকারী ও সমর্থক। গণপ্রবাহের মুখে দুপুর দু’টো নাগাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছাড়ার পরেই আন্দোলনকারীরা মিছিল নিয়ে গণভবনে প্রবেশ করেন। ভিতরে চলতে থাকে অবাধ লুটপাট ও ভাঙচুর।

কেউ নিয়ে যাচ্ছেন হাসিনার শাড়ি, তো কেউ শুয়ে আছেন খাটে। আবার অনেকে খাবার খেতে খেতেও সোশ্যাল মিডিয়ায় সেই ছবি দিচ্ছেন। দেখা যায়, খাটের উপরে বসে পড়েছেন কেউ, কেউ চারদিকে নানা জিনিস ভাঙচুর করছেন। যে যেমন খুশি জিনিসপত্র নিয়ে বেরিয়ে পড়তে থাকে। একজনকে দেখা যায় রিকশা নিয়ে গণভবনের বোর্ড তুলে নিয়ে যেতে।

কটি ভিডিয়োয় দেখা যাচ্ছে গণভবনের পাকশালে রান্না করা খাবারে দেদার ভোজ সারছেন আন্দোলনকারীদের একাংশ (সেই ভিডিয়োরও সত্যতা যাচাই করেনি The News Nest)। তবে সমাজমাধ্যমে বাংলাদেশের অনেকেই ওই ভিডিয়ো পোস্ট করে লিখেছেন, আন্দোলনকারীরা গণভবনের রান্নাঘরে ঢুকে পড়েছেন। সোমবার হাসিনার পদত্যাগের খবর আসে অকস্মাৎই। তাঁকে যে বাড়ি ছাড়তে হতে পারে, সে খবর সম্ভবত জানা ছিল না গণভবনের রান্নাঘরের দায়িত্বে যিনি বা যাঁরা থাকেন তাঁদেরও। ভিডিয়োয় দেখা যাচ্ছে থরে থরে ট্রে ভরে সাজানা রয়েছে ভাত, ডাল, মাংসের পাশাপাশি নানা পদ। ভিডিয়োয় দেখা যায় সেই খাবারে হামলে পড়েছেন কিছু তরুণ।

আন্দোলনকারীরা গণভবনের সাঁতারের পুলে নেমে সাঁতারও কেটেছেন। পরে তার প্রামাণ্য নথিও মিলেছে। সংবাদসংস্থা রয়টার্স গণভবনের চত্বরের ভিতরে থাকা সেই সরোবরে বহু মানুষের সাঁতারের ছবি প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে সরোবরের উপরের পাইপে চড়ে বসেছেন বহু মানুষ। সরোবরের উপরের পায়ে চলা একটি ছোট সেতুতেও ভিড় করেছেন অনেকে।