Sheikh Hasina don’t have plan to move elsewhere from India says Bangladesh former PM’s son

Sheikh Hasina অন্যত্র যাওয়ার পরিকল্পনা নেই হাসিনার, আপাতত ‘আশ্রয়স্থল’ ভারতই : পুত্র জয়

আপাতত নয়াদিল্লিতেই থাকছেন বাংলাদেশের সদ্যপ্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডয়চে ভেলেকে দেওয়া একটি সাক্ষাৎকারে হাসিনা-পুত্র সজীব ওয়াজেদ জয় বলেন, ‘‘ভারত থেকে অন্য কোথাও যাওয়ার পরিকল্পনা নেই তাঁর।’’ বস্তুত, মঙ্গলবার নয়াদিল্লিতে সর্বদলীয় বৈঠকের পর বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের দেওয়া বার্তায় ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ইঙ্গিত দিয়েছেন, রাজনৈতিক আশ্রয়ের নির্দিষ্ট সুরাহা না-হওয়া পর্যন্ত ভারতেই থাকবেন মুজিব-কন্যা।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রের দাবি, আরও ৪৮ ঘণ্টা এদেশে থাকবেন তিনি। কিন্তু এর পর কোথায় যাবেন মুজিবকন্যা? এই নিয়ে জল্পনার মাঝেই তাঁর ছেলে জানিয়েছেন শেখ হাসিনার ভারত ছাড়ার পরিকল্পনা নেই।সজীব ওয়াজেদ জয়ের উধ্বৃতি তুলে বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’র এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। ডয়চে ভেলেকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে হাসিনাপুত্র বলেছেন, ”শেখ হাসিনা ভালো আছেন। এখন দিল্লিতে আছেন। আমার বোন ওঁর কাছে আছে। আমার বোন তো দিল্লিতে থাকেন। তিনি ভালো আছেন, তবে তাঁর খুবই মন খারাপ।” সেই সঙ্গেই তাঁর দাবি, তাঁর মা কোনও দেশেই আশ্রয় চাননি।

আপাতত হাসিনার ব্রিটেনে যাওয়ারও সম্ভাবনা নেই। কারণ, সে দেশের অভিবাসন নীতি অনুযায়ী অন্য দেশ থেকে ব্রিটেন সফরে গিয়ে কেউ রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন না। এর মধ্যে হাসিনা-পুত্র সাক্ষাৎকারে বলেন, ‘‘তিন বারের মতো আমাদের পরিবারের বিরুদ্ধে ক্যু হল। তিন বারের মতো সব কিছু হারিয়ে বিদেশে থাকতে হল।’’

জয়ের দাবি, হাসিনার (Sheikh Hasina) ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত সোমবার নয়, নেওয়া হয়েছিল রবিবারই। তাঁকে বলতে শোনা গিয়েছে, ”উনি সিদ্ধান্ত নিয়েছিলেন একদিন আগে। আমরা কয়েকজন শুধুমাত্র জানতাম যে তিনি ঘোষণা করবেন, তিনি পদত্যাগ করছেন। এবং সংবিধান অনুযায়ী যাতে একটি ট্রানজিশন অব পাওয়ার হয় সেটাই ছিল ওঁর প্ল্যান। তবে যখন তাঁরা ওই গণভবনের দিকে মার্চ করা শুরু করল তখন আমরা ভয়ে বললাম যে, আর সময় নেই। তোমায় এখনই বেরিয়ে যেতে হবে।”