Bittu Bajrangi, accused of Noah violence, entered the political arena by filing his candidature from Faridabad seat.

Bittu Bajrangi: নুহ হিংসায় জামিনে মুক্ত, হরিয়ানায় নির্দল প্রার্থী সেই ‘গোরক্ষক’ বিট্টু

এবার নির্বাচনী লড়াইয়ে হরিয়ানার বিতর্কিত স্বঘোষিত গোরক্ষক বিট্টু বজরঙ্গি। আগামী অক্টোবর মাসে হরিয়ানা রাজ্যে বিধানসভা নির্বাচন। সেই উপলক্ষে ফরিদাবাদের এনআইটি বিধানসভা কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিলেন তিনি। নুহ হিংসায় মূল অভিযুক্ত এই বজরং নেতা ভোটের ময়দানে নামায় স্বাভাবিকভাবেই শোরগোল শুরু হয়েছে গোবলয়ের রাজনীতিতে।

জেলা নির্বাচনী আধিকারিক বিক্রম সিং জানিয়েছেন, বজরঙ্গি মনোনয়ন জমা দিয়েছেন নির্দল প্রার্থী হিসাবে। তিনি এনআইটি কেন্দ্র থেকে লড়ছেন। গত বছরের জুলাইয়ে হরিয়ানায় যে হিংসা ছড়িয়েছিল, সেই ঘটনার অন্যতম অভিযুক্ত এই বজরঙ্গি। সেই ঘটনায় গত বছরের অগস্টে গ্রেফতার করা হয়েছিল তাঁকে। বর্তমানে জামিনে মুক্ত বজরঙ্গি। ‘গো রক্ষা বজরং ফোর্স’ নামে একটি দল চালান তিনি। যে দলের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগও রয়েছে। এ বছরের জুলাইতেও ফরিদাবাদে বজরঙ্গির বিরুদ্ধে তিনটি মামলা দায়ের হয়েছে।

গত বছর ৩১ জুলাই হরিয়ানার নুহতে এক ধর্মীয় মিছিলকে কেন্দ্র করে ব্যাপক হিংসা ছড়িয়ে পড়ে। গুরুগ্রাম-আলোয়ার হাইওয়ের মিছিলে বাধা দেয় একদল যুবক। তারা মিছিল লক্ষ্য করে পাথর ছুঁড়তে শুরু করে বলে অভিযোগ। তার জেরেই তুমুল অশান্তি শুরু হয়। গুলি চালানোর ঘটনাও ঘটে। হামলা চালানো হয় ধর্মীয় স্থানেও। এই সংঘর্ষে মৃত্যু হয় ছ’জনের। সেই ধর্মীয় হিংসায় অন্যতম অভিযুক্ত ছিলেন স্বঘোষিত গোরক্ষক এই বিট্টু বজরঙ্গি। তাঁর হুমকি ভিডিও ভাইরালও সোশাল মিডিয়ায়। হিংসায় উস্কানিমূলক মন্তব্যের জেরে গত বছর আগস্ট মাসে বিট্টুকে গ্রেপ্তার করে পুলিশ। যদিও পরে সেই মামলায় জামিনে মুক্তি পান অভিযুক্ত। জেলমুক্তির পর এবার সরাসরি রাজনীতির ময়দানে নামলেন বজরং নেতা।

আগামী ৫ অক্টোবর ৯০টি আসনে ভোট হবে হরিয়ানায়। ভোটগণনা হবে ৮ অক্টোবর।