PM Modi to visit us from sept 21-23

PM Modi: সেপ্টেম্বরেই আমেরিকা সফরে মোদি

‎ চতুর্থ কোয়াড ‎শীর্ষ সম্মেলনে যোগ দিতে ২১ থেকে ২৩ সেপ্টেম্বর, মার্কিন যুক্তরাষ্ট্রে সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সফরে, নিউইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের এক অনুষ্ঠানেও ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর), বিদেশ মন্ত্রক জানিয়েছে, উইলমিংটন ডেলাওয়্যারে কোয়াড শীর্ষ সম্মেলন হোস্ট করবেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। সেখানেই যোগ দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী। গত এক বছরে কোয়াড গোষ্ঠী কী কী অর্জন করেছে, এই শীর্ষ সম্মেলনে তার পর্যালোচনা করা হবে। একই সঙ্গে আগামী বছরের জন্য এজেন্ডাও নির্ধারণ করা হবে। এর পরের কোয়াড শীর্ষ সম্মেলন হওয়ার কথা ভারতে।

নিউ ইয়র্কে নাসাউ ভেটেরান্স মেমোরিয়াল কলিজিয়ামে প্রবাসী ভারতীয়দের উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। প্রবাসী ভারতীয়দের ২৪ হাজারেরও বেশি সদস্য ‘মোদি অ্যান্ড ইউএস’ প্রোগ্রেস টুগেদার’ শীর্ষক অনুষ্ঠানে নাম লিখিয়েছেন। প্রধানমন্ত্রী মোদি কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম কম্পিউটিং, সেমিকন্ডাক্টর এবং বায়োটেকনোলজির মতো অত্যাধুনিক ক্ষেত্রে দু’দেশের মধ্যে বৃহত্তর সহযোগিতা জোরদারে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কোম্পানিগুলোর প্রধান নির্বাহীদের সঙ্গেও মতবিনিময় করবেন।

বিদেশ মন্ত্রকের তরফে এমনটাই জানানো হয়েছে। মোদি ভারত-মার্কিন দ্বিপাক্ষিক দৃশ্যপটে সক্রিয় চিন্তাবিদ এবং অন্যান্য অংশিদারদের সঙ্গেও কথা বলবেন বলে আশা করা হচ্ছে। ২৩ সেপ্টেম্বর নিউ ইয়র্ক রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের শীর্ষ সম্মেলনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যেখানে উপস্থিত থাকবেন বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারাও। নিউ ইয়র্কেই ২২ সেপ্টেম্বর প্রবাসী ভারতীয়দের একটি অনুষ্ঠান যোগ দেবেন মোদি।