New Police Commissioner, IPS Manoj Verma To Replace Vineet Goyal

Vineet Goyal: সরানো হল বিনীত গোয়েলকে, কলকাতা পুলিশের নতুন কমিশনার মনোজ ভার্মা

কলকাতার পুলিশ কমিশনার পদ থেকে বিনীত গোয়েলকে সরানোর ব্যাপারে সোমবার রাজি হয়ে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জুনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠকের পর তা তিনি সাংবাদিক বৈঠক করে ঘোষণাও করে দেন।

মঙ্গলবার দুপুরের মধ্যে সেই প্রতিশ্রুতি পালন করলেন মুখ্যমন্ত্রী। কলকাতার পুলিশ কমিশনার পদ থেকে বিনীত গোয়েলকে সরিয়ে সেই পদে বসানো হল সিনিয়র আইপিএস অফিসার মনোজ ভার্মাকে।

আন্দোলনকারীদের দাবি মেনে পুলিশ কমিশনার বিনীত গোয়েল, স্বাস্থ্য অধিকর্তা দেবাশিস হালদার ও স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা কৌস্তভ নায়েককে সরানোর কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সরানোর কথা বলা হয় DC নর্থ অভিষেক গুপ্তকেও। এরপর আন্দোলনকারীরা ধর্নামঞ্চে এসে জানিয়ে দেন, মৌখিক আশ্বাস মিলেছে, তা কার্যকর না হওয়া পর্যন্ত কর্মবিরতি চালিয়ে যাওয়া হবে।

১৯৯৮ ব্যাচের আইপিএস অফিসার মনোজ বর্মা। এর আগে তিনি রাজ্য পুলিশে এডিজি (আইন-শৃঙ্খলা) ছিলেন। এবার শুরু হতে চলেছে তাঁর নতুন ইনিংস। কলকাতার নতুন পুলিশ কমিশনার হচ্ছেন তিনি। কিছুক্ষণ আগেই এই বিষয়ে বিজ্ঞাপিত জারি করা হয় নবান্ন থেকে। অন্যদিকে, বিনীত গোয়েলকে পাঠানো হচ্ছে স্পেশাল টাস্ক ফোর্সের এডিজি করে। রাজ্য পুলিশের যে ইন্টেলিজেন্স ব্যুরো রয়েছে তার নতুন এডিজি হচ্ছে জ্ঞানবন্ত সিং। জাভেদ শামিম যিনি এতদিন পর্যন্ত এডিজি আইবি ছিলেন, তিনি এবার রাজ্য পুলিশের নতুন এডিজি আইন-শৃঙ্খলা হচ্ছেন। তার পাশাপাশি মনোজ বর্মা যিনি এডিজি আইন-শৃঙ্খলা ছিলেন, তিনি কলকাতার পুলিশ কমিশনার হচ্ছেন।

১৯৯৮ ব্যাচের এই আইপিএস অফিসার এর আগে ব্যারাকপুরের পুলিশ কমিশনার ছিলেন। জঙ্গলমহলে, দার্জিলিঙে কাজ করেছেন। বিভিন্ন সময়ে সংকট মোকাবিলার কাজে পুলিশকে নেতৃত্ব দিয়েছেন। সেখানে সরকারের সাফল্য এসেছে।