Big blow to AIRTEL VODAFONE in supreme Court

Supreme court: Airtel-Vodafone, ১ লক্ষ কোটি টাকা দিতে হবে : সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টে বড় ধাক্কা টেলিকম সংস্থাগুলির। বিপুল জরিমানার মুখে এয়ারটেল, ভোডাফোনের মতো টেলিকম সংস্থাগুলি। আজ, বুধবার সুপ্রিম কোর্টের তরফে টেলিকম সংস্থাগুলির অ্যাডজাস্টেড গ্রস রেভেনিউ বা সামঞ্জস্যপূর্ণ মোট রাজস্ব পুনরায় গণনার আবেদন খারিজ করে দেয়।

২০১৯ সালের অক্টোবর মাসে ভারতী এয়ারটেল, ভোডাফোন ইন্ডিয়া সহ একাধিক সংস্থাকে নির্দেশ দেওয়া হয়েছিল যে তিন মাসের মধ্যে ৯২ হাজার কোটি টাকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। ২০২০ সালে নির্দেশ দেওয়া হয় যে  অ্যাডজাস্টেড গ্রস রেভেনিউ বা এজিআর যদি ১০ বছর বা তার বেশি সময় বকেয়া থাকে, তবে প্রতি বছর ৩১ মার্চের পর সেই অর্থের পরিমাণের উপরে অতিরিক্ত ১০ শতাংশ অর্থ দিতে হবে।

এই নির্দেশের বিরুদ্ধে আদালতে পিটিশন দাখিল করে টেলিকম সংস্থাগুলি দাবি করে লাইসেন্স ফি ও স্প্রেকট্রাম চার্জের যে হিসাব করা হয়েছিল, তাতে বড় কোনও ভুল করেছে টেলিকমিউনিকেশন দফতর। এই বিপুল অর্থ দিতে হলে সংস্থাগুলিকে আর্থিক সঙ্কটের মুখে পড়তে হবে। সুপ্রিম কোর্টের তরফে সেই পিটিশন খারিজ করে দেওয়া হয়

রিপোর্ট অনুযায়ী, ১ লক্ষ কোটি টাকা জরিমানার মধ্যে এয়ারটেলের বকেয়া অর্থের পরিমাণ ৪৩,৯৮০ কোটি টাকা, ভোডাফোনের (AIRTEL VODAFONE) আনুমানিক ৫৮ হাজার ২৫৪ কোটি টাকা। পাল্টা এয়ারটেলের দাবি তাদের বকেয়ার পরিমান ৪৩,৯৮০ কোটি টাকা নয়। ১৩ হাজার কোটি টাকা। ভোডাফোনও দাবি করেছে তাদের ২১ হাজার ৫৩৩ কোটি টাকা বাকি আছে মাত্র। অ্যাডজাস্টেড গ্রস রেভেনিউ হল টেলিকম সংস্থা ও সরকারের মধ্যে রাজস্বের হিসাব। লাইসেন্স দেওয়া ও স্প্রেকট্রাম ব্যবহার করার জন্য সরকারকে নির্দিষ্ট পরিমাণ টাকা দিতে হয় । টেলিকমিউনিকেশন মন্ত্রক সরকারের এই শেয়ারের হিসাব করে।