Anubrata mondal gets bail from Delhi's court in cow smuggling case

Anubrata Mondal: ১০ লক্ষ টাকার বন্ডে জামিন অনুব্রতের, পুজোর আগেই ফিরছেন বীরভূমে

দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্ট থেকে গরু পাচার মামলায় জামিন পেলেন বীরভূমের তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। ১০ লক্ষ টাকার বন্ডে তাঁর জামিন মঞ্জুর হয়েছে। এর আগে সিবিআইয়ের মামলায় জামিন পেয়েছিলেন অনুব্রত। এ বার ইডির মামলাতেও তাঁর জামিন মঞ্জুর হয়েছে। শনিবার তিহাড় জেল থেকে এ বার তিনি মুক্তি পেতে চলেছেন বলে আদালত সূত্রে জানা গিয়েছে।

এই খবরে স্বভাবতই উচ্ছ্বসিত বোলপুরের তৃণমূল শিবির। জেলা নেতৃত্বের অনুমান, বীরভূমে অনুব্রত ফিরলে ফের জেলা সভাপতি হিসেবে দলের কাজ করবেন। তাঁর জেলযাত্রার ২ বছর কেটে গেলেও ওই পদে কাউকে বসাননি দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বার বার বলেছেন, অন্যায়ভাবে অনুব্রতকে জেলবন্দি করা হয়েছে। এবার তাঁর মুক্তি আসন্ন।

২০২২ সালের ১১ অগস্ট গরু পাচার মামলায় অনুব্রতকে গ্রেফতার করেছিল সিবিআই। পরে ২০২৩ সালে ওই মামলাতেই তাঁর কন্যাকে গ্রেফতার করে ইডি। তার পর তিহাড় জেলে ঠাঁই হয়েছিল বাবা এবং কন্যার। তাঁদের মুখোমুখি বসিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়েছিল। সম্প্রতি সিবিআইয়ের করা মামলাটিতে সুপ্রিম কোর্ট থেকে অনুব্রত জামিন পেয়েছিলেন। কিন্তু ইডির মামলায় তাঁকে জেলে থাকতে হচ্ছিল। শুক্রবার সেই মামলাতেও জামিন মিলল।

চব্বিশের লোকসভা ভোটের আগে বীরভূমে প্রচারে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ভোটে যাতে কাজ করতে না পারে, সেই লক্ষ্যেই কেষ্টর জামিন খারিজ হচ্ছে। ভোট মিটলেই জামিন পেয়ে যাবে। জেলের বাইরে বেরতে পারবে। সামান্য দেরিতে হলেও তাঁর কথাই মিলে গেল। ভোট মিটে যাওয়ার তিন মাসের মধ্যে, পুজোর আগে সিবিআই এবং ইডি – দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার মামলাতেই জামিন মিলল।