R G Kar: junior doctors withdraw strike

R G Kar: ফের কর্মবিরতির হুঁশিয়ারি দিয়ে আংশিক কাজে ফিরলেন জুনিয়র ডাক্তাররা

আরজি কর কাণ্ডের বিচার চেয়ে শুক্রবার ফের পথে নেমেছে কলকাতা। চলছে মশাল মিছিল। শহরের বিভিন্ন রাস্তা, ক্রসিং মিলিয়ে মোট ৪২ কিলোমিটার পথ অতিক্রম করবে মিছিল। ইএম বাইপাসের হাইল্যান্ড পার্ক থেকে যাত্রা শুরু করে এই মিছিল যাবে শ্যামবাজার অবধি। রাত ১২টায় শেষ হবে এই ৪২ কিমি ‍র‍্যালি ডাক। বিচারের দাবিতে মিছিলে পা মেলাবেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ।

রাজ্য সরকারের সঙ্গে দ্বিতীয় বৈঠকের পরই গলেছিল বরফ। ৪১ দিনের মাথায় অবশেষে কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত নেন জুনিয়র ডাক্তাররা। বৃহস্পতিবার জিবি মিটিংয়ের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই সিদ্ধান্তের কথা জানান তাঁরা।

সাংবাদিক সম্মেলনে জুনিয়র ডাক্তাররা স্পষ্ট বলেন, “আংশিক জয়ের জন্য শনিবার থেকে আমরা কাজে যোগ দিচ্ছি। আমাদের লড়াই শেষ হয়নি। আংশিক ভাবে কর্মবিরতি প্রত্যাহারের মাধ্যমে সদিচ্ছা যে আছে তা দেখাতে চাইছি। তবে এই লড়াই জারি থাকবে। স্বাস্থ্য সচিবের পদত্যাগ নিয়ে মুখ্যমন্ত্রী সময় চেয়েছেন। আমরা নজর রাখছি।”

জরুরি পরিষেবায় যোগ দিলেও ওপিডি-কোল্ড ওটি’র ক্ষেত্রে কর্মবিরতি অব্যাহত থাকবে বলে এদিন স্পষ্টতই জানিয়ে দেন জুনিয়র চিকিৎসকেরা। একইসঙ্গে ফের দেওয়া হয়েছে কর্মবিরতির হুঁশিয়ারি। সাফ বলেন, “আমাদের সকল দাবি পূরণ না হলে আবার আমরা পূর্ণ কর্মবিরতিতে যাব।” একইসঙ্গে থ্রেট কালচার উৎখাত করতে প্রত্যেকটি মেডিকেল কলেজে কমিটি গঠনের কথাও ফের একবার সাংবাদিক বৈঠকে মনে করিয়ে দেন তাঁরা।

আন্দোলনকারীদের বক্তব্য, “আমাদের চোখ থাকবে ২৭ তারিখ সুপ্রিম কোর্টের শুনানির দিকে। তার মধ্যে আমাদের দাবি পূরণ না হলে আমরা কিন্তু আবারও ধর্না অবস্থানে ফিরতে পারি। তখন কিন্তু আরও তীব্রতর প্রতিবাদ নিয়ে আমরা রাজপথে ফিরব।”