Hilsa: Bangladesh approves export of 3,000 tonnes of hilsa to India for Durga Puja

Hilsa: অবশেষে ভারতে ইলিশ রপ্তানিতে সায় বাংলাদেশের,কত কেজি পাঠাবে তাও জানাল ঢাকা

দুর্গাপুজোর আগেই ভারতে ইলিশ পাঠাচ্ছে বাংলাদেশ সরকার। উৎসব উপলক্ষে ভারতে ৩ হাজার মেট্রিক টন ইলিশ মাছ রফতানির অনুমোদন দিয়েছে সেদেশের বাণিজ্য মন্ত্রক। শনিবার এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের তরফে এ খবর জানানো হয়েছে।

প্রতিবারই দুর্গাপুজোর আগে ভারতে ইলিশ পাঠায় বাংলাদেশ সরকার। অন্তত, বিগত কয়েকটি বছরে তা রীতিমতো রেওয়াজে পরিণত হয়েছিল। তবে এবারে আর পুজোর আগে ইলিশ পাঠানো হবে না বলে গত ৩ সেপ্টেম্বর এক বিবৃতিতে জানিয়েছিলেন বাংলাদেশ সচিবালয়ের মৎস্য ও প্রাণীসম্পদ বিভাগের উপদেষ্টা ফরিদা আখতার।

গতবারেও দুর্গা পুজোর আগে বাংলাদেশ থেকে ৫ হাজার মেট্রিক টন ইলিশ ভারতে পাঠানো হয়েছিল। সেখানে ইউনুসের অন্তর্বর্তী সরকারের এমন সিদ্ধান্তে শোরগোল তৈরি হয়।

প্রসঙ্গত, বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন ভারতে রয়েছেন। সেকারণেই অন্তর্বর্তী সরকারের এমন পদক্ষেপ কিনা, তা নিয়েও জল্পনা হয়েছিল বিভিন্ন মহলে।

শনিবার বাংলাদেশের ইউনুস সরকারের তরফে দুর্গাপুজো উপলক্ষে ভারতে ইলিশ রপ্তানির অনুমোদন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে। উপসচিব সুলতানা আক্তার নয়া বিজ্ঞপ্তি জারি করেছেন।তাতে উল্লেখ করা হয়েছে, ভারতের অনুরোধ ও দেশের বিভিন্ন রপ্তানিকারক সংস্থার আবেদনের ভিত্তিতে এবছর পুজোর মরশুমে ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হচ্ছে।

মোট ৩০০০ মেট্রিক টন ইলিশ এপার বাংলায় পাঠানো হবে বলে সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। আগামী ২৪ সেপ্টেম্বরের মধ্যে যারা রপ্তানি করতে চান, তাদের আবেদন করতে হবে বলে বিজ্ঞপ্তিতে প্রকাশ। তার পর কোনও আবেদন আর গৃহীত হবে না।