Kamal Haasan against one nation one election

Kamal Haasan: এক দেশ এক ভোট দেশের জন্য বিপজ্জনক: কমল হাসান

এক দেশ এক ভোট’ পাশ হয়ে গিয়েছে মোদির মন্ত্রীসভায়। তা নিয়ে সরব হয়েছেন বিরোধী শিবিরের একাংশ। আর এবার ‘ এক দেশ এক ভোট’ নিয়ে মুখ খুললেন অভিনেতা তথা মাক্কাল নিধি মাইয়ামের প্রতিষ্ঠাতা কমল হাসান। শনিবার এক সভায় বক্তব্য রাখতে গিয়ে অভিনেতা বলেন, ‘এক দেশ, এক নির্বাচন প্রস্তাবটি বিপজ্জনক। শুধু তাই নয় এটি ত্রুটিপূর্ণ। ভারতের জন্য এর কোন প্রয়োজন নেই।’

শুধু তাই নয় কমল হাসান কোন নেতার নাম না করেই বলেন, ‘ যদি ২০১৪ বা ২০১৫ সালে একসঙ্গে নির্বাচন হত, তাহলে একনায়কতন্ত্র হত, বাক স্বাধীনতা খর্ব হত। পাশাপাশি এই এক দেশ এক ভোট ছিল না বলেই করোনার মত মহামারির হাত থেকে রক্ষা পেয়েছি।‘ একথায় বলা যায়, মোদি সরকারের এই নির্বাচন প্রক্রিয়াকে একেবারেই গ্রহণ করতে নারাজ কমল হাসান।

সংসদের শীতকালিন অধিবেশনে ‘এক দেশ, এক ভোট’ বিল পেশ করতে পারে কেন্দ্র । সেই বিলের বিরুদ্ধে সমর্থন জোগাড় করতে এবার আসরে নেমেছে কংগ্রেস ৷ ইতিমধ্যেই হাত শিবির তাদের অবস্থানও স্পষ্ট করেছে । কংগ্রেসের মতে, ক্ষমতাসীন এনডিএ সরকারের লোকসভায় প্রয়োজনীয় সংখ্যা নেই । সেদিক থেকে ‘এক দেশ, এক নির্বাচন’ বিলটির সাংবিধানিক সংশোধনী চাইলে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতারও প্রয়োজন হবে।

কংগ্রেস নেতাদের মতে, ৫৪৩ সদস্যের সংসদে এনডিএ-র মাত্র ২৯৩ সদস্য রয়েছেন । তবে সংবিধান সংশোধনীর জন্য ৩৬২ সদস্যের অনুমোদন প্রয়োজন। লোকসভায় এনডিএ-র সংখ্যাগড়িষ্ঠতা নেই। তাই, শীতকালীন অধিবেশনে সরকার যদি এমন কোনও বিল আনে তবে এটি তীব্র বিরোধিতার মুখোমুখি হবে।