Dinner Menu of Pm Modi in US quad summit

Pm Modi কোয়াডের নৈশাহারে কী কী খেলেন মোদী

তৃতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পর ফের একবার আমেরিকা সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিন দিনের সফরে সেখানে কোয়াড সম্মেলনে যোগ দিয়েছেন তিনি। রবিবার, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করেন নমো।বিশ্বের ক্ষমতাশালী দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দেখা হলেই তাঁদের কিছু না কিছু উপহার দেন প্রধানমন্ত্রী মোদী। এ বারও তার অন্যথা করেননি তিনি। আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন এবং তাঁর স্ত্রী জিলের হাতে রুপোর কারুকার্য করা স্টিম ইঞ্জিন চালিত ট্রেনের মডেল ও পশমিনা শাল উপহার দিয়েছেন মোদী। রুপোর ট্রেনের ওই মডেলটি তৈরি করেছেন মহারাষ্ট্রের শিল্পীরা। এতে রুপোর পরিমাণ ৯২.৫ শতাংশ বলে জানা গিয়েছে। মডেলটির মাধ্যমে ভারতের ধাতুশিল্পের গৌরব তুলে ধরা হয়েছে।

কোয়াড সম্মেলনের মধ্যেই মোদীকে নৈশাহারে আমন্ত্রণ জানান প্রেসিডেন্ট বাইডেন। এলাহি খাওয়াদাওয়ার ব্যবস্থা ছিল সেখানে। মোদীর জন্য একাধিক নিরামিষ পদেরও আয়োজন করা হয়েছিল।মোদী-বাইডেনের নৈশাহারের যাবতীয় খাবার তৈরি করেছেন অ্যান্টিমো ডিমিয়ো। ডেলাওয়্যারের উইলমিংটন শহরের বারদোয়া রেস্তরাঁ গ্রুপের সহায়তায় নৈশাহারের যাবতীয় খাবার নিজের হাতে রান্না করেছেন তিনি।
আমেরিকার জনপ্রিয় শেফদের মধ্যে অন্যতম জেমস বিয়ার্ড। তাঁর লেখা একাধিক রান্নার বই আটলান্টিকের পারে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

নৈশাহারের একেবারে প্রথমেই ছিল ক্যাপ্রেস স্যালাড। মোজারেলা ডি বুফালা, স্কারলেট রেড ছোট টম্যাটো, বেসিল ও সিসিলিয়ান অরিগ্যানো দিয়ে যা তৈরি করা হয়েছিল।

  • ডিমিয়ো প্রধানমন্ত্রী মোদীর জন্য রুট ভেজিটেবল পেভ, লেমন রিসোটো, পেস্তা ও ব্ল্যাক লাইম দিয়ে নিরামিষ প্লেট সাজিয়েছিলেন। আমিষের মধ্যে ছিল ওয়াগিউ স্ট্রিপ স্টেক, লেমন রিসোটো। এ ছাড়াও রেড স্ন্যাপার ও লেমন রিসোটো অতিথিদের দেওয়া হয়েছিল।
  • সবশেষে ছিল জেলটো ট্রিয়ো ডিশ। তাতে রাখা ছিল ভ্যানিলা বিন, চকোলেট, পেস্তা, কোকো ক্রাম্বল ও পিজ়েল। পাশাপাশি নৈশাহারে ঢালাও মদ্যপানের আয়োজন করা হয়েছিল। সেখানে রাখা ছিল, শ্রামসবার্গ, ব্ল্যাঙ্ক ডি ব্ল্যাঙ্কস, ক্যালিফোর্নিয়া মডেল ফার্ম, ওয়াইল্ডক্যাট মাউন্টেন, চার্ডোনে, সোনোমা কাউন্টি, ক্যালিফোর্নিয়া ও’শাঘনেসি, ক্যাবারনেট সউভিগনন, হাওয়েল মাউন্টেন, নাপা ভ্যালি, ক্যালিফোর্নিয়ার মতো দামি সুরা।