cattle smuggling: Supreme Court grants bail to Enamul Haque, prime accused in cattle smuggling case

cattle smuggling: অনুব্রতর পর এবার সুপ্রিম কোর্টে জামিন এনামুল হকের

অনুব্রত মণ্ডলের পর গরুপাচার মামলায় জামিন পেলেন এনামুল হক। ইডির মামলায় এনামুল হককে জামিন দিল শীর্ষ আদালত। সিবিআইয়ের মামলায় আগেই জামিন পেয়েছিলেন এনামুল। ইডি জামিনের বিরোধিতা করলেও তা খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

২০২২ সালের ফেব্রুয়ারিতে গরু পাচার মামলায় ব্যবসায়ী এনামুলকে দিল্লি থেকে গ্রেপ্তার করেছিল ইডি। তার আগে তাঁর বাড়ি থেকে নগদ ৪৫ কোটি ৩০ লক্ষ টাকা উদ্ধার করা হয়েছিল। সেসব সম্পত্তির ঠিকমতো হিসেব দিতে না পারায় গ্রেপ্তার হন তিনি। ইডির দাবি, এনামুল গরু পাচার মামলার অন্যতম মূল অভিযুক্ত। ইডি এই মামলার তদন্তে চার্জশিট দায়েরের পরে আরও তিনটি অতিরিক্ত চার্জশিট পেশ করে।

এনামুল, বিনয় মিশ্র ও বিকাশ মিশ্র, বিএসএফ অফিসার সতীশ কুমার, অনুব্রত মণ্ডল ও তাঁর মেয়ে সুকন্যা মণ্ডল-সহ মোট ১২ জনকে অভিযুক্ত করা হয়, এনামুল-অনুব্রতদের ১৪টি সংস্থার নাম ছিল চার্জশিটে। একে একে ইডির মামলায় সতীশ কুমার, সুকন্যা মণ্ডল ও অনুব্রত মণ্ডল জামিন পান। এবার এনামুলেরও জামিন হল।

সোমবার সুপ্রিম কোর্টের বিচারপতি এম এম সুন্দরেশ এবং বিচারপতি অরবিন্দ কুমারের বেঞ্চ এনামুলের জামিন মঞ্জুর করেন। দীর্ঘদিন জেলে থাকা সত্ত্বেও এখনও বিচার প্রক্রিয়াই শুরু হয়নি এনামুল হকের – আইনজীবীর এই সওয়ালের ভিত্তিতেই জামিন পেলেন তিনি।

ইডির তরফে বলা হয়েছিল, ২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের মধ্যে এনামুলের সঙ্গে বিনয় মিশ্র ও তাঁর ভাই বিকাশ মিশ্রের মধ্যে মোটা টাকা লেনদেন হয়। সেই একবছরে এনামুলের কাছ থেকে ৬ কোটি ১০ লক্ষ টাকা পেয়েছিলেন তাঁরা। এই খবর পাওয়ার পরই বিকাশকে গ্রেফতার করে ইডি।

অন্যদিকে, এনামুলকে ২০২০ সালের নভেম্বরে সিবিআই গ্রেফতার করে। যদিও সেই মামলায় আগেই জামিন পেয়েছিলেন এনামুল। আর এবার ইডির মামলা থেকেও জামিন পেলেন তিনি।