Hindus Go Back': Vandalism Of Another BAPS Temple In US

Temple: ‘হিন্দুরা দূর হটো’ স্লোগান নিউ ইয়র্ক, ক্যালিফোর্নিয়ায়! ১০ দিনে দুই মন্দিরে হামলা

আমেরিকায় নিউ ইয়র্ক ও ক্যালিফোর্নিয়ায় দশ দিনের ব্যবধানে দুটি হিন্দু মন্দিরে বড় ধরনের হামলা হয়েছে। ১৬ সেপ্টেম্বর নিউ ইয়র্কে স্বামীনাথন মন্দিরে হামলা হয়। ক্যালফোর্নিয়ায় হামলা চালানো হয় গতকাল বুধবার। দুই মন্দির চত্বরেই ‘হিন্দুরা দূর হটো’ বলে পোস্টার সেঁটে দিয়ে যায় হামলাবাজেরা।

স্বামীনাথন মন্দির আমেরিকায় বসবাসকারী হিন্দুদের অন্যতম তীর্থস্থান। মন্দিরে হামলার ঘটনা জানতে পেরে সে দেশের নানা প্রান্ত থেকে হিন্দুরা সেখানে জড়ো হন। এখনও পর্যন্ত পুলিশ নিশ্চিত হতে পারেনি কারা এই হামলার সঙ্গে জড়িত। মন্দিরগুলির নিরাপত্তা বাড়ানো হয়েছে।

ক্যালিফোর্নিয়ার স্যাক্রেমেন্টো এলাকায় অবস্থিত বিএপিএস স্বামীনারায়ণ মন্দিরে হামলা মন্দিরের দেওয়ালে লেখা হল হিন্দু বিরোধী স্লোগান। ঘটনাটি ঘটেছে ২৫ সেপ্টেম্বর রাতে।

সম্প্রতি নিউইর্কের মেলভিলে এই একই ধরনের ঘটনা ঘটেছিল বিএপিএস স্বামীনারায়ণ মন্দিরে। সেই ঘটনার ১০ দিন যেতে না যেতেই এবার ক্যালিফোর্নিয়ার মন্দিরে এই ঘটনা ঘটল। জানা যাচ্ছে, মন্দিরের দেওয়ালে ‘হিন্দুস গো ব্যাক’ (হিন্দুরা ফেরত যাও) স্লোগান লেখা হয়েছে। এই আবহে স্থানীয় হিন্দুদের মধ্যে চাঞ্চল্য এবং আতঙ্ক ছড়িয়েছে।

এর আগে গত ১৬ সেপ্টেম্বর নিউইয়র্কে স্বামীনারায়ণ মন্দিরে ভাঙুচর চালানো হয়েছে বলে অভিযোগ উঠেছিল। সেই ভাঙচুর চালানোর ঘটনার তীব্র নিন্দা করে নিউইয়র্কে অবস্থিত ভারতীয় কনস্যুলেট। সেই ‘জঘন্য অপরাধের’ বিরুদ্ধে দ্রুত পদক্ষেপের আর্জিও জানানো হয়েছিল মার্কিন প্রশাসনের কাছে। তবে এর মধ্যেই ফের ক্যালিফোর্নিয়ায় একই ধরনের হামলার ঘটনা ঘটল স্বামীনারায়ণ মন্দিরের ওপর।

উল্লেখ্য, গত ২২ সেপ্টেম্বর আমেরিকা সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি সেই সফর শেষ করে দেশেও ফিরেছেন তিনি। সেই সফরের প্রাক্কালে এবং পরবর্তীকালে মন্দিরের ওপর হামলায় স্বভাবতিই মার্কিন নিবাসী হিন্দুরা শঙ্কিত। অভিযোগ, বেশ কিছুদিন ধরেই আমেরিকার হিন্দু প্রতিষ্ঠানগুলিতে হামলা চালানোর হুমকি দেওয়া হচ্ছিল। এই ঘটনাকে ঘৃণাসূচক অপরাধ হিসেবে ধরে নিয়ে তদন্ত করার দাবি জানিয়েছে হিন্দু সংগঠনটি।