Bangladesh fan tiger Robi has been attacked by indian supporters

Bangladesh: কানুপুর টেস্টে ভারতীয় সমর্থকদের হামলায় হাসপাতালে বাংলাদেশি দর্শক টাইগার রবি

ভারত-বাংলাদেশ টেস্টের মাঝেই অপ্রীতিকর ঘটনা। কানপুরে বাংলাদেশের টেস্টে যথারীতি উপস্থিত ছিলেন টাইগার রবি। নিজের ফেসবুক পেইজ থেকে শুরু থেকেই মাঠে নিজের উপস্থিতির জানান দিয়েছেন। কিন্তু খেলা শুরুর পর প্রথম সেশনেই বাধে বিপত্তি। স্টেডিয়ামের ভেতরেই ভারতীয় সমর্থকদের হামলার শিকার হন তিনি। একপর্যায়ে চলে আসেন মাঠের বাইরে। সেখানে এসে ক্যামেরার সামনে বুঝিয়ে দেন কোমড়ে আঘাতের শিকার হয়েছেন।

শুক্রবার থেকে শুরু হয়েছে ভারত-বাংলাদেশ টেস্ট। কানপুরের গ্রিন পার্কে চলছে সেই টেস্ট। বাংলাদেশের খেলা দেখতে নিয়মিত মাঠে যান ‘টাইগার রবি’। সারা গায়ে বাঘের মতো রং করে বাংলাদেশের পতাকা হাতে প্রায়ই মাঠে যান তিনি। কানপুরেও গিয়েছিলেন। এক সংবাদমাধ্যমকে রবি বলেন, “পিছন দিক থেকে আক্রমণ করে ওরা। আমার পিঠ এবং তলপেটে লেগেছে। শ্বাস নিতে সমস্যা হচ্ছে।”

দিন তিনেক আগেই অবশ্য তার ওপর হামলার চক্রান্ত করা হচ্ছে, এমন দাবি করে ফেসবুকে দীর্ঘ এক স্ট্যাটাস দিয়েছিলেন তিনি। যেখানে উল্লেখ করেন, চেন্নাই টেস্টে স্টেডিয়ামের ভেতরে ঘটে যাওয়া ঘটনা বাইরে সাংবাদিকদের সামনে প্রকাশ করায় তার ওপরে হামলার চক্রান্ত করা হচ্ছে। যদিও ঠিক কাদের দ্বারা আক্রান্ত হওয়ার শঙ্কা তিনি করছিলেন কিংবা কানপুরে কারা তাকে আহত করেছে, তা এখনো প্রকাশ্যে আসেনি।

কানপুরের মাঠে ছিলেন পুলিশকর্মীরা। তাঁরাই রবিকে হাসপাতালে নিয়ে যান। পুলিশকর্মীরা যদিও রবিকে মারধরের কথা অস্বীকার করেছেন। এক পুলিশকর্মী বলেন, “আমাদের এক কর্মী রবিকে সি ব্লকে দেখতে পায়। শ্বাস নিতে সমস্যা হচ্ছিল ওঁর। কথা বলতে পারছিলেন না। মনে হয় ওঁর ডিহাইড্রেশন হয়েছে। চিকিৎসকেরা কী বলেন সেটার অপেক্ষায় আছি।” ভারত-বাংলাদেশ টেস্টের প্রথম দিনে রবিকে মাঠে দেখা যায়। তিনি দলের সমর্থনে পতাকা নাড়ছিলেন। গলা ফাটাচ্ছিলেন দেশের জন্য। সি ব্লকের ব্যালকনিতেই দেখা গিয়েছিল তাঁকে।

এদিকে, মাঠের ক্রিকেটেও খুব একটা সুবিধাজনক অবস্থানে নেই বাংলাদেশ। ১০০ রান তোলার আগেই ৩ উইকেট হারিয়েছে বাংলাদেশ। সকালে ওপেনারদের ব্যর্থতার পর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ক্রিজে থিতু হয়েও বড় ইনিংস খেলতে পারেননি। আলোকসল্পতায় খেলা বন্ধ হওয়ার আগে ৩৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ১০৭ রান।