RAW: Ex-RAW official declared ‘wanted’ by FBI in Gurpatwant Pannun murder plot case. What are charges against Vikas Yadav?

RAW: পান্নুনকে খুনের ছক RAW অফিসার বিকাশের, চাঞ্চল্যকর দাবি আমেরিকার

ভারতের ‘র’ এক অফিসার খালিস্তানি জঙ্গি গুরুপতবন্ত সিং পান্নুনকে হত্যার চেষ্টা করেছিলেন বলে দাবি করল আমেরিকা। তারা প্রকাশ করল সেই অফিসারের নাম ও পরিচয়ও। মার্কিন প্রশাসনের তরফে দাবি করা হয়েছে, গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরের সময়েই খালিস্তানি জঙ্গি পান্নুনকে হত্যার ছক তৈরি করা হয়েছিল। আর তা করেছিল ভারতের গোয়েন্দা সংস্থা ‘রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং’-এর (RAW) প্রাক্তন অফিসার বিকাশ যাদব।

বৃহস্পতিবার এফবিআই ডিরেক্টর ক্রিস্টোফার রে একটি বিবৃতি জারি করে বলেন, “আমেরিকার মাটিতে বসবাসকারীদের বিরুদ্ধে কোনও রকম হিংসা বরদাস্ত করবে না এফবিআই। মার্কিনভূমে সুরক্ষিতভাবে বসবা করা প্রত্যেক নাগরিকের অধিকার।” তারপরেই জানা যায়, খলিস্তানি নেতা গুরুপতবন্ত সিং পান্নুনকে নিউ ইয়র্কে খুনের পরিকল্পনার মামলায় অভিযুক্ত সাব্যস্ত করা হয়েছে প্রাক্তন ‘র’ গুপ্তচর বিকাশকে। খুনের সুপারি দেওয়া এবং আর্থিক তছরুপের অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে।

সূত্রের খবর, বিকাশ যাদব নামে ওই প্রাক্তন ‘র’ আধিকারিক আপাতত দিল্লিতে রয়েছেন। তাঁকে প্রত্যর্পণের চেষ্টা শুরু করবে আমেরিকা। কারণ অভিযুক্ত সাব্যস্ত হওয়ার পরে এবার মার্কিন আদালতে বিচার শুরু হবে বিকাশের বিরুদ্ধে।

এদিকে নয়াদিল্লি একাধিকবার স্পষ্ট করে জানিয়েছে, পান্নুনকে হত্যার চক্রান্তে কোনও যোগ নেই ভারতের। একইসঙ্গে আমেরিকার মাটিতেই পান্নুনকে হত্যার ছক করা হয়েছিল বলে যে অভিযোগ উঠেছে,তা নিয়ে তদন্ত করে দেখার জন্য একটি কমিটিও গঠন করেছে ভারত। বৃহস্পতিবারই ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানান, আমেরিকা যে তথ্য দিয়েছে তা খতিয়ে দেখার জন্য ভারতের তদন্ত কমিটির দু’জন ওয়াশিংটনে গিয়েছিলেন। তাঁরা FBI-এর আধিকারিকদের নিয়ে গঠিত একটি দলের সঙ্গে বৈঠকও করেছেন। যে বৈঠক নিয়ে সন্তোষ প্রকাশ করেন আমেরিকার বিদেশ মন্ত্রকের মুখপাত্র ম্যাথু মিলার। তাহলে সেই বৈঠকের ৪৮ ঘণ্টা পর কেন প্রাক্তন ‘র’ অফিসারের বিরুদ্ধে পান্নুনকে খুনের চক্রান্তের অভিযোগ উঠল? উঠছে প্রশ্ন।