IND vs NZ: Sarfaraz Khan Registers Maiden Test Hundred, Leads India`s Charge

IND VS NZ: টেস্টে প্রথম সেঞ্চুরি সরফরাজের, ভারতকে লড়াইয়ে ফেরালেন মুম্বইকর

টেস্ট ক্রিকেটে প্রথমবার সেঞ্চুরি হাঁকালেন সরফরাজ খান। তাঁর দাপুটে ব্যাটিংয়ে ভর করেই বেঙ্গালুরু টেস্টে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে ভারত। প্রথম ইনিংসে ৪৬ রানে অলআউটের আতঙ্ক মুছে ফেলে ৩৪৪ রান করেছে টিম ইন্ডিয়া। সরফরাজের পাশাপাশি ঋষভ পন্থের ব্যাট থেকেও এসেছে বড় রান।

এই দিনটির জন্য কত পরিশ্রম করেছেন সরফরাজ খান। ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক ভাবে রান করে গিয়েছেন। কিন্তু কিছুতেই ভারতীয় দলের দরজা খুলতে পারছিলেন না। এই বছরের শুরুতে অভিষেক হয় তাঁর। আর এই ২০২৪ সালেই করলেন শতরান। তা-ও আবার প্রথম ইনিংসে ৪৬ রানে শেষ হয়ে যাওয়া ভারতকে লড়াইয়ে ফেরানো রান। এই ইনিংস মিডল অর্ডারে শুধু তাঁর জায়গা পাকা করার জন্য নয়, দেশকে বাঁচানোরও।

শুক্রবার সরফরাজ় এবং বিরাট কোহলি মিলে ১৩৬ রানের জুটি গড়েন। তাঁদের সেই জুটি আশা জাগিয়েছিল লড়াইয়ে ফেরার। কিন্তু তৃতীয় দিনের শেষ বলে বিরাট আউট হওয়ার পর দায়িত্ব বেড়ে গিয়েছিল সরফরাজ়ের। ভারতীয় সমর্থকদের চিন্তা ছিল তিনি শনিবার সকালে সেই দায়িত্ব পালন করতে পারবেন কি না। কিন্তু টিম সাউদির ওভারের তৃতীয় বলটি ব্যাক ফুটে এসে কভারের দিকে ঠেলে দিয়েই দৌড় শুরু করলেন সরফরাজ়। হেলমেট খুলে ফেললেন। বুঝে গিয়েছেন বলটি বাউন্ডারি পার করবে। কাঙ্ক্ষিত শতরানটি এসে গিয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম শতরান। ১৫৪ বলে ১২৫ রান করে অপরাজিত রয়েছেন তিনি। ১৬টি বাউন্ডারি এবং তিনটি ছক্কা মেরেছেন ইনিংসে।

মারকুটে ব্যাটিং করে হাফসেঞ্চুরি হাঁকান উইকেটকিপার। হাঁটুতে চোট থাকলেও পন্থের ব্যাটিং দেখে তা বোঝার উপায় নেই। মাত্র ৫৬ বলে ৫৩ রান করেছেন তিনি। টেস্টে এটা পন্থের ২২তম অর্ধশতরান।

সরফরাজ-পন্থের দাপটে ৩৪৪ রান তুলেছে ভার‍ত। প্রথম ইনিংসে ৩৫৬ রানের লিড নিয়েছিল নিউজিল্যান্ড। সেই ঘাটতি প্রায় কমিয়ে ফেলেছে রোহিত ব্রিগেড। দ্বিতীয় ইনিংস থেকে মাত্র ১২ রান দূরে রয়েছেন রোহিতরা। তবে চতুর্থ দিনে ফের ম্যাচে থাবা বসিয়েছে বৃষ্টি। প্রথম সেশনের শেষ কুড়ি মিনিট খেলা হয়নি। মধ্যাহ্নভোজের বিরতি শেষ হয়ে গেলেও বৃষ্টির কারণে খেলা শুরু করা যায়নি।