Narendra PM Modi receives warm welcome in Kazan ahead of BRICS Summit

Narendra Modi: কৃষ্ণভজন থেকে ভারতীয় নৃত্য, রাশিয়ায় উষ্ণ অভ্যর্থনা মোদীকে

দু’দিনের সফরে মঙ্গলবার রাশিয়ায় পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ থেকে রাশিয়ার তাতারস্তানের কাজানে শুরু হচ্ছে ব্রিকস সামিট।রাশিয়ার অন্যতম ঐতিহ্যময় শহর কাজানের বিমানবন্দরে অবতরণ করে তাঁর বিমান। সেখানে নমোকে লাল কার্পেটে রাজকীয় অভ্যর্থনা জানানো হয়। তাঁকে স্বাগত জানান তাতারস্তানের প্রধান রুস্তম মিন্নিখানভ।

প্রায় সাড়ে তিন মাসের মাথায় দ্বিতীয়বার রাশিয়ার মাটিতে পা রাখলেন মোদী। দুদিন সেদেশে থাকবেন তিনি। কাজান শহরের কোরস্তোনের একটি হোটেলে ভারতের প্রধানমন্ত্রীর থাকার আয়োজন করা হয়েছে। সেখানে নমোর জন্য অপেক্ষা করছিলেন প্রবাসী ভারতীয়রা। হোটেলে পৌঁছতেই তাঁদেরকে দেখে উচ্ছ্বাস প্রকাশ করেন মোদী। হোটেলে নমোকে কৃষ্ণভজনে স্বাগত জানান তাঁরা। সকলের পরনে ছিল ভারতীয় পোশাক।


হাত মেলানোর পাশাপাশি সেলফিও তুলতে দেখা যায় সকলকে। এছাড়া মোদীকে স্বাগত জানাতে ভারতীয় নৃত্য পরিবেশন করেন রুশ নাগরিকরা। তাঁদের সাজপোশাকেও ছিল ভারতীয় সংস্কৃতির ছোঁয়া। ওই নৃত্যশিল্পীদের সঙ্গে আলাদা করে সৌজন্য বিনিময় করেন মোদী।

রাশিয়ায় এ বছর দ্বিতীয় সফরের আগেই তাঁর দরাজ প্রশংসা শোনা গিয়েছে পুতিনের কণ্ঠে। রুশ প্রেসিডেন্ট বলেন, ‘‘নরেন্দ্র মোদী আমাদের বন্ধু। রাশিয়া-ইউক্রেন সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের কথা তিনি বার বার উত্থাপন করেছেন আমাদের আলোচনার সময়। তাঁর বিবেচনার কথা জানিয়েছেন। আমরা তাঁকে ধন্যবাদ দিতে চাই।”

মঙ্গলবার থেকেই ব্রিকস সম্মেলন শুরু হচ্ছে। তাতেই যোগ দিতে গিয়েছেন মোদী। সূত্রের খবর, তার আগে পুতিনের সঙ্গে মোদীর দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।পাশাপাশি চিনের প্রেসিডেন্টের সঙ্গেও দ্বিপাক্ষিক আলোচনা হওয়ারও সম্ভাবনা রয়েছে। ব্রিকস বৈঠকের পাশাপাশি রাশিয়া এবং চিনের সঙ্গে দ্বিপাক্ষিক পার্শ্ববৈঠক সমান গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলেও মনে করা হচ্ছে। বিশেষ করে চিনে সঙ্গে সীমান্ত সঙ্কট নিরসনে যে অগ্রগতির দাবি করেছে নয়াদিল্লি, তার প্রেক্ষিতেই প্রেসিডেন্ট জিনপিঙের সঙ্গে সম্ভাব্য বৈঠক তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিকেরা।