Cyclone Dana: 300 flights from Kolkata and Bhubaneshwar airport cancelled

Cyclone Dana: ‘দানা’র জন্য বৃহস্পতি সন্ধ্যা থেকে বাতিল ৩০০ উড়ান ও ৫৫০ ট্রেন

ঘূর্ণিঝড় ‘দানা’র কারণে কলকাতা বিমানবন্দর বন্ধ রাখার কথা বুধবারই ঘোষণা করেছিলেন কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত কোনও বিমান ওঠানামা করবে না বলেও ঘোষণা করা হয়েছে। শুধু কলকাতা বিমানবন্দরই নয়, ভুবনেশ্বরের বিজু পট্টনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরও বৃহস্পতিবার সন্ধ্যা থেকে ১৬ ঘণ্টার জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্য দিকে, রেলের তরফে জানানো হয়েছে, ঘূর্ণিঝড়ের কারণে বাতিল করা হচ্ছে প্রায় ৫৫০টি ট্রেন।

কলকাতা বিমানবন্দর সূত্রে খবর, যেহেতু ভুবনেশ্বর বিমানবন্দর বন্ধ করে দেওয়া হবে বিকেল ৫টায়। তাই সাড়ে ৫টার বিমান বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পিটিআই জানিয়েছে, দুর্যোগের কথা মাথায় রেখে বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত ভুবনেশ্বর বিমানবন্দরে পরিষেবা বন্ধ রাখা হবে। যাত্রীদের যাতে কোনও রকম সমস্যার মুখে পড়তে না হয়, তাই আগেভাগেই বিমান বাতিলের কথা ঘোষণা করেছেন বিমানবন্দর কর্তৃপক্ষ। কলকাতা থেকে প্রতি দিন গড়ে ৪০০ বিমান ওঠানামা করে। ভুবনেশ্বর থেকে ১০০ বিমান ওঠানামা করে প্রতি দিন। ঘূর্ণিঝড় ‘দানা’র জেরে বিপুল সংখ্যক বিমান বাতিল হওয়ায় স্বাভাবিক ভাবেই যাত্রী হয়রানির আশঙ্কা করা হচ্ছে।

প্রবল দুর্যোগের আশঙ্কায় প্রহর গুণছে উপকূলবর্তী এলাকা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। বিমান পরিষেবা ছাড়াও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ফেরি সার্ভিস, বাস এবং ট্রেন পরিষেবাও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাবুঘাট, চাঁদপাল ঘাট থেকে সমস্ত ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। গঙ্গার ঘাটে নজরদারি চালাচ্ছে পুলিশ। ফেরি পরিষেবা বন্ধ থাকায় কাজের দিন হওয়া সত্ত্বেও সমস্ত জেটি শুনশান। আজ ও কাল জলপথ পরিবহণ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে পরিবহণ দফতর। গঙ্গার সমস্ত ঘাটে কড়া পাহারা। স্পিড বোটে চড়ে বাবুঘাট থেকে রিষড়া পর্যন্ত নজরদারি চালাচ্ছে রিভার ট্রাফিক পুলিশ। পাশাপাশি, চলছে মাইকে প্রচার। আজ ও কাল পণ্যবাহী ভেসেল চলাচলও বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন।