T20 world cup 2024: After Virat Kohli And Rohit Sharma, Ravindra Jadeja Also Announces Retirement From T20Is

T20 world cup 2024: বিরাট, রোহিত, জাডেজা – বিশ্বকাপ জিতেই টি-টোয়েন্টি থেকে অবসর তিন মহারথীর

টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) জয়ের পর বিদায়ের ঢল। গতকালই আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন রোহিত শর্মা আর বিরাট কোহলি। এবার সরে দাঁড়ালেন রবীন্দ্র জাদেজাও (Ravindra Jadeja)।

শনিবার ম্যাচ শেষ হওয়ার পরেই বিরাট এবং রোহিত জানিয়েছিলেন যে তাঁরা আগামী দিনে আর দেশের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেট খেলবেন না। রবিবার ইনস্টাগ্রামে পোস্ট করে অবসরের কথা ঘোষণা করেন জাদেজা। তিনি লেখেন, “আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। গর্বিত ঘোড়া যেমন মাথা উঁচু করে চলে, আমিও তেমন দেশের হয়ে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। এখনও সেটা টেস্ট এবং এক দিনের ক্রিকেটে করার চেষ্টা করব। আমার স্বপ্ন ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়। তা সত্যি হয়েছে।”

অন্যদিকে, টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে ম্যাচের সেরার পুরস্কার নিতে এসে নিজের মুখেই অবসরের কথা ঘোষণা করেন বিরাট কোহলি।তিনি বলেন, “এটাই আমার শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ ছিল। ঠিক যেটা অর্জন করতে চেয়েছিলাম সেটাই করেছি। মাঝে মাঝে এটা মনে হয় যে আপনি হয়তো রান পাচ্ছেন না। তার পরেই একটা বড় রান চলে আসে। আসলে আমার কাছে ব্যাপারটা ছিল, হয় এখন, না হলে কখনও নয়।”

তখনও কোহলি পরিষ্কার করে ইঙ্গিত দেননি যে তিনি টি-টোয়েন্টি থেকে অবসর নিচ্ছেন। সঞ্চালক ভোগলে আবার সেই প্রশ্ন করেন। কোহলি বলেন, “এটাই ভারতীয় দলের হয়ে আমার শেষ টি-টোয়েন্টি ম্যাচ ছিল। আমরা বিশ্বকাপ জিততে চেয়েছিলাম। জোর করে কোনও পরিস্থিতি তৈরি করার থেকে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়া উচিত। সবাই জানত এর পরে কী হতে চলেছে। এটাই সময় নতুন প্রজন্মের হাতে দায়িত্ব তুলে দেওয়ার। অসাধারণ সব ক্রিকেটার রয়েছে দলে। ওরাই দলকে সঠিক পথে এগিয়ে নিয়ে যাবে এবং দলকে আরও উঁচুতে তুলবে।”

ঠিক কয়েক মিনিটের ব্যবধানে বিরাটের পথে হেঁটেই বিশ্বজয়ের পরেই আন্তর্জাতিক বিশ ওভারের ফর্ম্যাটকে বিদায় জানান সদ্য বিশ্বচ্যাম্পিয়ন হওয়া অধিনায়ক রোহিত শর্মাও (Rohit Sharma)। তিনি বলেন,
‘এটাই আমারও শেষ ম্যাচ ছিল। আমি যবে থেকে এই ফর্ম্যাটটা খেলা শুরু করেছি, তবে থেকে প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি। এটাই এবার বিদায় জানানোর সেরা সময়। এটাই, এই কাপ জিততেই আমি চেয়েছিলাম।’ এরপরেই মহতারকাকে করতালির মাধ্যমে গোটা মিডিয়ারুম বাহবা জানায়।