Anasuya Sengupta creates history, becomes first Indian actor to win Best Actress at Cannes Film Festival

Anasuya Sengupta: তৈরি হল ইতিহাস, কান চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রী বাংলার অনসূয়া

যা আগে কখনও হয়নি, তা-ই হল এ বছরের ৭৭তম কান চলচ্চিত্র উৎসবে। প্রথম ভারতীয় অভিনেত্রী হিসেবে ‘আন সার্টেন রিগার্ড’ বিভাগে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেলেন কলকাতার মেয়ে অনসূয়া সেনগুপ্ত। তাঁর ‘দ্য শেমলেস’ ছবির জন্যে। এই প্রথম কান-এ কোনও ভারতীয় অভিনেত্রী এই বিভাগে পুরস্কৃত হলেন।

কলকাতার মেয়ে অনসূয়ার বাড়ি দক্ষিণ কলকাতার লেক গার্ডেন্সে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করেছেন তিনি। বেশ অনেক বছর আগে কলকাতাতেই অনসূয়ার কর্মজীবন শুরু হয়। অঞ্জন দত্তের বাংলা ছবি ‘ম্যাডলি বাঙালি’-তে তানিয়ার চরিত্রে অনসূয়াকে দেখা গেছিল।

বুলগেরিয়ান পরিচালক কনস্ট্যান্টিন বোজানোভের ‘দ্য শেমলেস’ ছবিতে এক জন যৌনকর্মীর কথা উঠে এসেছে । তিনি দিল্লির একটি পতিতাপল্লীতে একজন পুলিশকে হত্যা করে পালিয়ে যান। রেণুকা নামের সেই মেয়েটির চরিত্রেই অভিনয় করেছেন অনসূয়া। আর মাত্র চারদিনে শ্যুট করা এই ছবিই অনসূয়াকে এনে দিল বিশ্বসেরার পুরস্কার।

অভিনয়ের পাশাপাশি অনসূয়া হাত পাকিয়েছেন মুম্বইয়ের সিনেমার প্রোডাকশন ডিজাইনার হিসেবেও। বর্তমানে গোয়ায় থাকেন আভিনেত্রী। নেটফ্লিক্সের ২০২১ সালের সত্যজিৎ রায়ের সংকলন ‘ফরগেট মি নট’ এবং ‘মাসাবা মাসাবা’র প্রোডাকশন ডিজাইনার হিসেবেও কাজ করেছেন অনসূয়া। এদিন তাঁর সঙ্গে জুরি পুরস্কার পেয়েছেন বরিস লজকিনের ‘দ্য স্টোরি অব সুলেমান’। সবকিছুর মধ্যে একেবারে কানে পৌঁছে যাওয়া অনসূয়ার কাছেও অবিশ্বাস্যই ঠেকছে।প্রথমে খবরটি শুনেই নাকি আনন্দে চেয়ারে বসেই নাচতেই শুরু করেন।

কান থেকে বেশ কিছু ছবি নিজের সমাজমাধ্যমের পাতায় দিয়েছেন অনসূয়া।

 

View this post on Instagram

 

A post shared by Anasuya Sengupta (@cup_o_t)