Durga Puja: Ranjit Mallick, Koel Mallick, and family decide to keep their Puja private for the first time in 100 years

Durga Puja: ১০০ বছরে প্রথমবার বন্ধ থাকবে কোয়েল মল্লিকদের বাড়ির দরজা, নেপথ্যে RG Kar কাণ্ড?

Noমা আসতে আর মাত্র ক’টা দিন। কিন্তু রাস্তায় বেরোলে যত না দেখা যাচ্ছে দুর্গাপুজোর প্রস্তুতি তার চেয়েও বেশি শোনা যাচ্ছে প্রতিবাদের সুর। অন্যান্য বছরের তুলনায় পুজোর আনন্দ যেন অনেকটাই ফিকে। নেপথ্যে আরজি কর কাণ্ড।আর এই পরিস্থিতির মধ্যেই ১০০ বছরে পা রাখছে মল্লিক বাড়ির দুর্গাপুজো। এই পুজোর সঙ্গে অঙ্গাঙ্গিভাবে যুক্ত রঞ্জিত মল্লিক (Ranjit Mallick) ও কোয়েল মল্লিক (Koel Mallick)।

এই পুজো যে তাঁদেরই ভবানীপুরের আদি বাড়ির, সেটা সর্বজনবিদিত।সম্প্রতি একটি অনুষ্ঠানে সাংবাদিকদের সম্মুখীন হন তিনি। সেখানে নানা বিষয় নিয়েই বক্তব্য উঠে এসেছিল। সেখানেই ওঠে নায়িকাদের বাড়ির দুর্গাপুজোর কথা।

কোয়েল বললেন, “মল্লিক বাড়ির পুজো তো এবার ১০০ বছরের। আনন্দ তো ছিল। কিন্তু আমাদের শহরের যা পরিস্থিতি তাই আনন্দটা অনেকটাই ফিকে। এবারে নিজেদের পুজোটা প্রাইভেট রাখারই চেষ্টা করছি আমরা।”

এবিপি আনন্দের সাক্ষাৎকারে রঞ্জিত মল্লিক বলছেন, ‘১০০ বছরে এই প্রথম আমাদের বাড়ির পুজো জনসাধারণের জন্য হবে না। তার প্রথম কারণ অবশ্য়ই আরজি কর আবহ। এই পরিস্থিতিতে বাড়িতে পুজো হবে বটে, কিন্তু উৎসব নয়। প্রত্যেক বছর মল্লিক বাড়ির ঠাকুর দালানের দ্বার অবারিত থাকে। এই বছরে সেটা আমরা রাখতে পারছি না। ফলে সাধারণ মানুষদের মল্লিকবাড়ির ঠাকুর দেখতে একটু সমস্যা হতে পারে। তবে বর্তমান পরিস্থিতিতে আমরা নিজেরাই বিব্রত রয়েছি। পুজো মানেই যে অনাবিল আনন্দ, শিশুরা যেন পাখির মতো উড়ে বেড়ায়.. সেই আনন্দের আবহে এই বছর ভাটা পড়েছে। দ্বিতীয় কারণ হল, এবার পুজো ১০০ বছরে পা দিল। ফলে আমাদের অনেক আত্মীয় এবার আসছেন। বাড়িতেই অনেক মানুষ থাকবেন, সেই কারণে আর সাধারণ মানুষদের জন্য এই বছর বাড়ির দরজা খোলা রাখা হবে না। তবে মানুষের এতে অসুবিধা হলে আমরা দুঃখিত তার জন্য।’