Harry Potter actress and Oscar winning actor Dame Maggie Smith passes away

Harry Potter: প্রয়াত হ্যারি পটারের ‘প্রফেসর ম্যাকগোনাগল’

প্রয়াত হলেন ‘হ্যারি পটার’-এর প্রফেসর ‘মিনার্ভা ম্যাকগোনাগল’ তথা ডেম ম্যাগি স্মিথ। শুক্রবার লন্ডনের এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বর্ষীয়ান অভিনেত্রী। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৯ বছর। ম্যাগির পুত্র ক্রিস লারকিন ও টবি স্টিফেনস অভিনেত্রীর মৃত্যুর খবর প্রকাশ্যে আনেন। পরিবারের তরফে যে বিবৃতি প্রকাশ করা হয়েছে, সেখানে লেখা হয়েছে, “তিনি দুই ছেলে ও পাঁচ নাতি—নাতনিকে রেখে প্রয়াত হয়েছেন। ম্যাগির মতো অসাধারণ মা ও দিদাকে হারিয়ে ভেঙে পড়েছেন দুই ছেলে ও নাতি-নাতনিরা।”

হ্যারি পটার যেন একেবারেই অভিভাবকহীন হয়ে পড়ল। ঠিক এক বছর আগে ২৮ সেপ্টেম্বর প্রয়াত হন হগওয়ার্টসের হেডমাস্টার ‘ডাম্বলডোর’ অভিনেতা মাইকেল গ্যাম্বন। ঠিক তার আগের বছর অর্থাৎ ২০২২ সালের অক্টোবর মাসে প্রয়াত হন হ্যারি পটারের আরেক প্রফেসর ‘হ্যাগরিড’ তথা অভিনেতা রবি কোলট্র্যান। এ যেন এক অদ্ভুত কাকতালীয় ঘটনা। পর পর তিন বছরের মধ্যেই হ্যারি হারিয়ে ফেলল তাঁর তিন প্রফেসরকে।

ব্রিটিশ অভিনেত্রী ম্যাগি স্মিথ প্রথম নজরে আসেন ১৯৬৯ সালে তৈরি ছবি ‘দ্য প্রাইম অফ মিস জেন ব্রোডি’ থেকে। এই ছবিতে দুর্দান্ত অভিনয়ের জন্য অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কারও জিতেছিলেন তিনি। এরপর ১৯৭৮ সালে সেরা সহ-অভিনেত্রীর জন্যও অস্কার পুরস্কার জেতেন তিনি। ছবির নাম ‘ক্যালিফোর্নিয়া সুইট’। তবে হ্যারি পটারের প্রফেসর ম্যাকগোনাগলের চরিত্রে অভিনয় করে নতুন প্রজন্মের কাছেও জনপ্রিয় হয়ে উঠেছিলেন অভিনেত্রী ম্যাগি।

বর্ষীয়ান অভিনেত্রীর মৃত্যুতে শোকাচ্ছন্ন চলচ্চিত্র জগৎ। মন খারাপ পটারপ্রেমীদের। অনেকেই সমাজমাধ্যমে শোকপ্রকাশ করেছেন। ২০২৩ সালের ২৮ সেপ্টেম্বর প্রয়াত হয়েছিলেন ‘হ্যারি পটার’ সিরিজ়ের আর এক বর্ষীয়ান অভিনেতা, ‘হগওয়ার্টস’-এর প্রধান শিক্ষক ‘ডাম্বলডোর’ অর্থাৎ মাইকেল গ্যাম্বন। ২০২২ সালে প্রয়াত হন প্রফেসর ‘হ্যাগরিড’-এর চরিত্রাভিনেতা রবি কোলট্রেন। একের পরে এক অভিভাবক হারিয়ে চলেছে ‘হ্যারি পটার’।

জেকে রাউলিং সৃষ্ট হ্যারি পটার চরিত্রটির অভিযান নিয়ে একাধিক উপন্যাস প্রকাশিত হয়েছে। সেই কাহিনি অবলম্বনেই হলিউডে তৈরি হয়েছে একাধিক ছবি। ২০০১ সালে মুক্তি পেয়েছিল প্রথম ছবি ‘হ্যারি পটার অ্যান্ড দ্য সরসরার্স স্টোন’।