Laapata Ladies: Kiran Rao's Laapataa Ladies is India's official entry for Oscars 2025

Laapata Ladies: অস্কার ২০২৫-এর জন্য মনোনীত ‘লাপতা লেডিজ’

এ বার (Oscar 2025) মঞ্চে কিরণ রাও(Kiran Rao) পরিচালিত ‘লাপাতা লেডিস( Laapata Ladies)।’ ২০২৫ সালে ‘অ্যাকাডেমি অ্যাওয়ার্ড’ নমিনেশনে ভারত থেকে প্রথম ছবি হিসাবে নাম ঘোষণা করা হয়েছে এই ছবির নাম। ২৯ টি সেরা ছবির মধ্যে জায়গা করে নিয়েছে কিরণের এই বিখ্যাত ছবি।

গত বছর সিনেমা হলে মুক্তি পেয়েছিল কিরণ রাও পরিচালিত ‘লাপাতা লেডিজ’। ছবির অন্যতম প্রযোজক আমির খান। প্রায় পাঁচ কোটি টাকা বাজেটে তৈরি ছবির আয় পঁচিশ কোটি টাকার একটু বেশি। তবে সমালোচকমহলে তা সমাদৃত এবং পরবর্তীকালে OTT-তে বহু দর্শক ছবিটি দেখেছেন ও প্রশংসায় ভরিয়ে দিয়েছেন।

সোমবার ‘ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া’র তরফে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, “২০২৫ সালে অস্কারে বিদেশি ভাষার ছবি বিভাগে ভারত থেকে প্রতিযোগিতা করবে ‘লাপতা লেডিজ’।” এরই সঙ্গে সেখানে ছবিটি সম্পর্কে লেখা হয়েছে, “সমর্পণ এবং কর্তৃত্ব বোধের সংমিশ্রণে তৈরি ভারতীয় নারী। শক্তিশালী চরিত্রদের মাধ্যমে ‘লাপতা লেডিজ’ সেই বক্তব্যকেই তুলে ধরেছে।” সংস্থার দাবি, ছবিটি শুধুমাত্র ভারতীয় মহিলা নয়, সারা বিশ্বের মহিলাদের জন্যও গুরুত্বপূর্ণ বার্তা তুলে ধরেছে।

ছবিতে উগ্র পৌরষের শিকল থেকে মুক্ত হয়ে নিজের শর্তে বাঁচার স্বপ্ন দেখেছিল জয়া। তাই তো পুষ্পা সেজে দীপকের পিছু পিছু হেঁটেছিল সে। ওদিকে দীপক হন্যে হয়ে খুঁজেছিল নিজের আদরের ফুল কুমারীকে। হারিয়ে যাওয়া স্ত্রীকে একবারের জন্যও চরিত্র নিয়ে প্রশ্ন করেনি সে। সাধারণ মানুষের এই অসাধারণ গল্পই ‘লাপাতা লেডিজ’-এ তুলে ধরা হয়েছে।

সোমবার সুখবর পাওয়ার পর তিনি বলেন, “আমাদের ছবিটি অস্কারের জন্য নির্বাচিত হওয়ায় আমি গর্বিত। এই সম্মান আমাদের গোটা দলের নিরলস পরিশ্রমের ফলাফল। আশা করি, ভারতের মতোই একই ভাবে সারা বিশ্বের দর্শকের মনে ছবিটা জায়গা করে নেবে।”