Rahul Bose says he gave Triptii Dimri a ‘safe word’ while filming the rape scene in Bulbbul

Rahul Bose: ধর্ষণ দৃশ্যে পাশবিক রাহুল! তৃপ্তি দিমরিকে কী ‘সেফ ওয়ার্ড’ দিয়েছিলেন?

ধর্ষণের দৃশ্যে অভিনয়ের সময় কী কী বিষয় মাথায় রাখতে হয়? সম্প্রতি এক সাক্ষাৎকারে এই বিষয়ে মুখ খুললেন রাহুল বোস। ‘বুলবুল’ ছবিতে যমজ ভাইয়ের চরিত্রে অভিনয় করেছিলেন রাহুল। সেই ছবিতেই তৃপ্তি ডিমরির সঙ্গে একটি ধর্ষণের দৃশ্য ছিল তাঁর। সেই অভিজ্ঞতা নিয়ে কথা বলেন অভিনেতা।

২০২০ সালে নেটফ্লিক্সে মুক্তি পায় অনভিতা দত্ত পরিচালিত ‘বুলবুল’। ছবির অন্যতম প্রযোজক অনুষ্কা শর্মা।ধর্ষণের দৃশ্যে অভিনয়ের সময়ে অতিরিক্ত দায়িত্বশীল হওয়া জরুরি। খুব যত্নের সঙ্গে এই ধরনের দৃশ্যে অভিনয় করতে হয় বলে জানান রাহুল। ‘বুলবুল’ ছবির শুটিং-এর সময়ও তৃপ্তি যাতে স্বচ্ছন্দ বোধ করেন, সেই দিকে নজর রেখেছিলেন অভিনেতা। রাহুল বলেন, “তৃপ্তি ডিমরি অসাধারণ অভিনেত্রী। তৃপ্তির চরিত্রকে ধর্ষণ করে খুন করে রাহুলের চরিত্রটি। বিছানাতেই মৃত্যু হয় তৃপ্তির। সাংঘাতিক ছিল সেই দৃশ্যটি।”

রাহুল যোগ করেন, “আমরা দৃশ্যটির জন্য মহড়া দিচ্ছিলাম। তার মধ্যেই ওঁর (তৃপ্তি) সঙ্গে আলোচনা করি।” রাহুল সে দিন তৃপ্তিকে বলেছিলেন, ক্যামেরা অন হওয়া মাত্রই তিনি সেই পাশবিক রূপ ধারণ করবেন। কিন্তু বিছানায় যদি সামান্যতম অস্বাচ্ছন্দ্য বোধ করেন তৃপ্তি, সঙ্গে সঙ্গে যেন তাঁর নাম ধরে ডাকেন। অসুবিধা হলেই ‘রাহুল’ বলে ডাকার পরামর্শ দেন তিনি। সেটিই ছিল ‘সেফ ওয়ার্ড’। এই শব্দ শুনলেই রাহুল শুটিং বন্ধ করে দেবেন।

ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছিল ‘বুলবুল’। ছবিতে এক নববধূর বেশে অভিনয় করেছিলেন তৃপ্তি। মৃত্যুর পরে অতিপ্রাকৃত শক্তি ধারণ করে সে প্রতিশোধ নেয়। অনুষ্কা শর্মা প্রযোজিত এ ছবিতে তৃপ্তি ও রাহুল ছাড়াও অভিনয় করেছিলেন পরমব্রত চট্টোপাধ্যায়, পাওলি দাম, অবিনাশ তিওয়ারি, বাসুদেব মুখোপাধ্যায়।

পরবর্তীকালে পরিচালক অনভিতার ‘কলা’ সিনেমায় অভিনয় করেও খ্যাতি পেয়েছিলেন তৃপ্তি। তবে অভিনেত্রী ‘ন্যাশনাল ক্রাশ’ হয়ে ওঠেন ‘অ্যানিম্যাল’ সিনেমায় রণবীর কাপুরের সঙ্গে অভিনয় করে। রাহুল জানান, তৃপ্তি অত্যন্ত অত্যন্ত প্রতিভাবান, ও সাহসিকতাপূর্ণ একজন মানুষ। এখনও তাঁদের মধ্যে খুব ভালো সম্পর্ক রয়েছে।