RG Kar: srijato bandyopadhyay wrote this after r g kar medical college and hospital incident RG Kar Medical College

RG Kar: ‘যোনি মানে তো…’, আর জি কর কাণ্ডে কলম ধরলেন শ্রীজাত

আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে হত্যার ঘটনায় সরগরম রাজ্য রাজনীতি, তোলপাড়া ফেসবুক, ইনস্টাগ্রাম। ‘অভয়া’কে নৃশংসভাবে খুন ও ধর্ষণের ঘটনার প্রতিবাদে গর্জে উঠেছেন আম জনতা থেকে তারকা। ধর্ষণ-খুনের ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই পুলিশের জালে এক অভিযুক্ত, সিভিক ভলেন্টিয়ার সঞ্জয় রায়। যদিও সঞ্জয়ের গ্রেফতারি অনেকের চোখেই ‘শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা’।

এই নক্কারজনক ঘটনা নিয়ে এবার কলম ধরলেন শ্রীজাত। তাঁর লেখা প্রত্যেক শব্দে যেন সমাজের কঙ্কালসার চেহারা।সেই লেখায় অবশ্য নির্দিষ্টভাবে আর জি করের ঘটনার উল্লেখ নেই, বরং সকল ধর্ষিতা-নির্যাতিতার হয়েই সওয়াল লেখকের। তিনি লেখেন, ‘যোনি মানে তো চিরে রাখা রাস্তাই একটা, একটা সরু গলিপথ। কিন্তু সেটুকুতে মন উঠল না তোমার। তুমি সেই রাস্তায় কাটারি চালিয়ে আরও বড় রাস্তা বানালে। চেরাকে সোজা ফালা করে দিলে। আরও বড় জায়গা তৈরি হল। তুমি রক্ত মাংস কাদার মধ্যে দিয়ে হাত চালিয়ে ভেতর থেকে বার করে আনলে নাড়িভুড়ি। বাইরে পাহাড় তৈরি হল ছোটখাটো। আর ভেতরে জায়গা। অনেকখানি। এইবার তুমি যোনির মধ্যে রড ঢোকালে…’।

তিনি যোগ করেন, ‘….তারপর স্টোন চিপস। তারপর ট্রাক। তারপর হোটেল। তারপর পেট্রল পাম্প। তারপর শপিং মল। তারপর জাহাজ বোঝাই বন্দর। তারপর বিমানপোত। তারপর মহাসমুদ্র। তারপর হাতের মুঠোয় চেপে ধরে ঠেসেঠুসে গোটা পৃথিবীটা তুমি গুঁজে দিলে সেখানে। কিন্তু, কী আশ্চর্য, তোমার কৌতূহলী মন তাতেও শান্ত হল না। শেষমেশ ব্যাপারটা কী, বুঝে নিতে তুমি নিজেই ঢুকলে ভেতরে। মাথা, বুক, কোমর, হাঁটু, পা। এইভাবে পুরোটা ঢুকে গেলে। ন’মাস পর তদন্ত সেরে যখন বেরিয়ে এলে, ডাক্তারের হাত, টেনে বার করল তোমাকে’।

নারীর গর্ভে ৯ মাস ধরে তিল তিল করে বেড়ে ওঠা পুরুষ নারীকেই ধর্ষণ করে! এই ঘটনাই উঠে এসেছে কবির লেখনীতে।  এর আগের পোস্টেই আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ঘটনার তীব্র নিন্দা করেন শ্রীজান। বিষয়টিকে ‘অভাবনীয় অপরাধ’ হিসেবে ব্যাখ্যা করে তিনি কঠোর শাস্তির দাবি জানান।

ইতিমধ্যেই আরজিকর কাণ্ডের বিরুদ্ধে ‘নাগরিক সমাজ’ ধিক্কার পদযাত্রার ডাক দিয়েছে। ১৩ আগস্ট শ্যামবাজার নেতাজি মূর্তির সামনে থেকে তাঁদের পদযাত্রা শুরু হবে এবং তা শেষ হবে আরজিকরের সামনে। বিকেল ৪টে থেকে শুরু হওয়া এই পদযাত্রায় অংশগ্রহণ করার কথা জানিয়েছেন অপর্ণা সেন, মীরাতুন নাহার, সুজাত ভদ্র, সোহিনী সেনগুপ্ত, পল্লব কীর্তনীয়া, উদয় নারায়ণ সরকার-সহ অন্যান্য বিশিষ্টজনেরা।