Tahsan Khan is suffering from a vocal cord disorder, may lost his voice

Tahsan Khan: বিরল রোগে আক্রান্ত সঙ্গীতশিল্পী তাহসান! চিরতরে হারাতে পারেন কন্ঠস্বর

এই প্রজন্মের জনপ্রিয় সঙ্গীতশিল্পী তাহসান খান। বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা ও গায়ক, শুধু ওপার বাংলায় নয়, তাঁর প্রতিভার জন্য দুই বাংলাতেই দারুণ জনপ্রিয়। তবে গান ও অভিনয়ে এত ভালোবাসার মাঝেও ভক্তদের দুঃসংবাদ দিলেন তাহসান খান। সম্প্রতি গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে জীবনের অজানা এক অধ্যায়ের গল্প তুলে ধরেন তাহসান। জানান, দীর্ঘদিন ধরে কণ্ঠনালির সমস্যায় ভুগছেন তিনি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তাহসান নিজেই জানান এই রোগে আক্রান্ত হওয়ার কথা। তাহসান জানিয়েছেন কণ্ঠনালির হেটেরোটোপিয়া নামে একটি রোগে ভুগছেন তিনি। এই সমস্যায় ভোকাল কডের আকার পরিবর্তন হয়ে যায়। যার ফলে ক্ষতিগ্রস্ত হয় কণ্ঠস্বর। শিল্পী জানান, ‘আমি আগে কখনো এই কথাগুলো বলিনি, আজকে সবার সঙ্গে শেয়ার করি। ছোটবেলায় গান শিখেছি বাবা মায়ের অনুপ্রেরণায়।… গান গাইতে পারাটা যে একটা আশীর্বাদ, এটা খুব বেশি অনুভব করতাম না। কিন্তু একটা সময়ে হেটেরোটোপিয়া নামক এক রোগ ধরা পড়ে আমার কণ্ঠনালীতে, ২০১৮ সালের দিকে শুরু।’ তাহসান আরও বলেন, ‘এই সমস্যায় গলার গঠন পরিবর্তন হয়ে যায়, গান গাওয়ার ক্ষমতা কমে যায়। ২০১৮ সালের পর থেকে কণ্ঠনালীর সমস্যার কারণে আগের মতো আর অনায়সে গাইতে পারি না। একসময় ভয় পেয়েছিলাম যে, আমি হয়ত আর গাইতে পারব না। গত ছয় বছরে বুঝে গেছি, কখন আমার গলা গাওয়ার অবস্থায় আছে, আর কখন নেই। যখন এটা প্রকট হয় একবারেই গান গাইতে পারি না। আর এ কারণে গান অনেক কমে গেছে।’

 

View this post on Instagram

 

A post shared by Tahsan (@tahsankhan)


অনেকবার কনসার্ট চলাকালীনও এই সমস্যায় ভুগে নিজের সেরাটা দিতে পারেননি বলে জানা তাহসান। মেডিক্যাল টার্মে তাঁর এই রোগ সারার নয়। কারণ, কন্ঠস্বর যতটা খারাপ হয়ে গেছে তা কোনওদিন ঠিক হবে না। তবে পরস্থিতি যাতে আর না বিগড়ে যায় তার জন্য চিকিৎসা চলছে। নিজের জীবনশৈলিতে বদল এনেছেন তাহসান।  এই সমস্যার চিকিৎসাও চলছে। এ জন্য জীবনযাত্রাতেও পরিবর্তন এসেছে। বদলেছে খাদ্যাভ্যাসও।

গায়ক বলেন এখন তিনি হেলানো বিছানায় ঘুমোন, সব ধরণের খাবার খেতে পারেন না। তাঁর কথায়, ‘আস্তে আস্তে যদি কনসার্ট কমে যায় এবং লাইভে গান গাওয়া কমে যায়, তাহলে বুঝে নেবেন আমার এই সমস্যা প্রকট হয়েছে। আর দোয়া করবেন যেন এই সমস্যা যতটুকু হয়েছে, এর বেশি যেন না হয়।’

২০০৪ সালে প্রকাশ পায় তাহসানের প্রথম একক অ্যালবাম ‘কথোপকথন’। ‘ঈর্ষা’, ‘আলো’ ‘চতুর্থ মাত্রা’, ‘বৃত্তাল্পনা’, ‘কথোপকথন’-এর মতো গান জনপ্রিয়তা পায়। কেরিয়ারে ১১টির বেশি অ্যালবাম রয়েছে তাহসানের।