Adani Group got ‘haircut’ of 96% to 42% on loans from public sector banks: Congress

Adani আদানির ৪৫ হাজার কোটি টাকা মকুব! মোদী সরকারের বিরুদ্ধে প্রতিবাদ ব্যাঙ্ক কর্মীদের

ফের আদানি প্রীতির জন্য কাঠগড়ায় কেন্দ্র! এবার অভিযোগ রীতিমতো বিস্ফোরক। কংগ্রেসের দাবি, কেন্দ্রের নরেন্দ্র মোদির সরকার দেউলিয়া আইনের অপব্যবহার করে আদানি গোষ্ঠীর অধীনস্থ ১০টি ধুঁকতে থাকা সংস্থার প্রায় ৪৫ হাজার কোটি টাকা ঋণ মকুব করেছে কেন্দ্র।

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের দাবি, দেউলিয়া ১০টি সংস্থার ৬১,৮৩২ কোটি টাকার বকেয়া ঋণ মাত্র ১৫,৯৭৭ কোটিতে রফা করেছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। মকুব করে দেওয়া হয়েছে ৪৫,৮৫৫ কোটি টাকা। আদানি গোষ্ঠী সংস্থাগুলি অধিগ্রহণ করার পরেই সবটা করা হয়েছে। ব্যাঙ্ক কর্মীদের সংগঠনের দাবি, ওই ১০টি সংস্থা ঋণে ৪২ শতাংশ থেকে ৯৬ শতাংশ পর্যন্ত ছাড় পেয়েছে।

ব্যাঙ্ক কর্মচারি সংগঠনের সভাপতি রাজেন নাগরের অভিযোগ, মোদী সরকার সম্ভাব্য সব উপায়ে আদানিদের সাহায্য করছে। দেউলিয়া আইনকেও ব্যবহার করা হচ্ছে। যার জেরে লোকসান সহ্য করতে বাধ্য করা হয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। তাঁর অভিযোগ, মোদী আদানিদের উপর সদয়, আম জনতার উপর খড়গহস্ত।

কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এক্স হ্যান্ডেলে দাবি করেছেন, “দেশের অন্যতম বড় ব্যাঙ্ক কর্মী ইউনিয়ন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন জনসমক্ষে থাকা তথ্যের মাধ্যমে ফাঁস করে দিয়েছে, কীভাবে আর্থিকভাবে বিপর্যস্ত ১০টি সংস্থার থেকে প্রাপ্ত প্রায় ৬২ হাজার কোটি টাকা মাত্র ১৬ হাজার কোটি টাকার বিনিময়ে মকুব করে দেওয়া হয়েছে। অর্থনীতির ভাষায় যেটাকে বলে ৭৪ শতাংশ ‘হেয়ারকাট’। প্রধানমন্ত্রীর প্রিয় পাত্র আদানি ওই সব সংস্থাকে হাতে নেওয়ায় ব্যাঙ্কগুলিকে অত কম টাকা নিতে বাধ্য করা হয়েছে।”