Anjali Birla: Rumours about Om Birla's IAS daughter getting "backdoor entry" resurfaces on social media

Anjali Birla: পরীক্ষা না দিয়েই আইএএস অফিসার! ওম বিড়লার ‘মডেল’ কন্যাকে নিয়ে জোর চর্চা

লোকসভার স্পিকার ওম বিড়লার কন্যা অঞ্জলিকে নিয়ে এখন চর্চা চলছে নেটদুনিয়াতে। অনেকে অভিযোগ করেছেন, বাবার জন্যই তিনি কোনও পরীক্ষা না দিয়েই আইএএস অফিসার হতে পেরেছেন!

১৯৯১ সালে অমিতা বিড়লার সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন লোকসভার স্পিকার। আকাঙ্ক্ষা এবং অঞ্জলি নামে দুই কন্যাসন্তান রয়েছে তাঁদের। ২০১৯ সালে ইউপিএসসি পরীক্ষা দিয়েছিলেন অঞ্জলি। সেই পরীক্ষার ফল প্রকাশিত হয় ২০২০ সালের অগস্ট মাসে। সেই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইএএস আধিকারিক হন বিড়লা-কন্যা। সাম্প্রতিক সময়ে নিট নিয়ে যে কেলেঙ্কারির বিষয়টি সামনে এসেছে এবং ন্যাশনাল টেস্টিং এজেন্সির ভূমিকা নিয়েও যে সমালোচনা হচ্ছে, তাতে অনেকেই মনে করছেন ওম বিড়লার মেয়েও একইভাবে দুর্নীতি করে আইএএস অফিসার হয়েছেন। তিনি আদতে ইউপিএসসি পরীক্ষাই দেননি। শুধুমাত্র বাবার নামে পরীক্ষায় পাশ করেছেন।

রাজস্থানের কোটার সোফিয়া স্কুল থেকে পড়াশোনা করেন ওম বিড়লার ছোট মেয়ে অঞ্জলি। এরপর তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত রামজস কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে স্নাতক পাশ করেন। সে সময় থেকেই অঞ্জলি UPSC পরীক্ষার প্রস্তুতি শুরু করে দিয়েছিলেন। প্রথম প্রচেষ্টাতেই দেশের অন্যতম সবচেয়ে কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষায় বাজিমাত করেন অঞ্জলি বিড়লা। ২০২০ সালে রেজাল্ট আউট হয়। ইতিহাস তৈরি করেন ওম বিড়লার ছোট মেয়ে। সে বছর অগাস্ট মাসে UPSC রেজাল্টের কর্ম এবং প্রশিক্ষণ বিভাগের রিজার্ভ তালিকায় নাম ওঠে তাঁর। এই তালিকায় ছিল জেনারেল, OBC, EWS, SC-র মোট ৮৯ জন পরীক্ষার্থী। পরীক্ষায় ৯৫৩ নম্বর পেয়েছেন তিনি।

IAS আধিকারিক অঞ্জলি বিড়লা বর্তমানে রেল মন্ত্রকের কর্মরত। নেট নাগরিকদের একাংশের অভিযোগ উড়িয়ে দিয়েছেন অঞ্জলি। তাঁর সাফ কথা, সমস্ত নিয়মকানুন মেনে অন্যান্য পরীক্ষার্থীদের মতোই তিনি পরীক্ষায় বসেছিলেন। কঠোর পরিশ্রমের পরই তিনি একবারেই তা পাশ করেন।

সমাজমাধ্যমে অঞ্জলির অনুগামী মহল নজরে পড়ার মতো। ইতিমধ্যেই ইনস্টাগ্রামের পাতায় তাঁর অনুরাগীর সংখ্যা এক লক্ষের গণ্ডি পার করে ফেলেছে। তবে বিতর্ক-সমালোচনায় জড়ানোর পর ইনস্টাগ্রাম থেকে নিজেকে সরিয়ে ফেলেছেন অঞ্জলি।