Arvind Kejriwal: SC refuses to hear Arvind Kejriwal's plea for bail extension

Arvind Kejriwal: কেজরির জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন শুনবেই না সুপ্রিম কোর্ট, রবিবারই কি জেলে ফিরতে হবে

আগামী ২ জুন ফের জেলে ফিরে যাওয়ার কথা অরবিন্দ কেজরিওয়ালের। তাঁর অন্তবর্তী জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। কিন্তু শীর্ষ আদালতের তরফে জানিয়ে দেওয়া হল এই আবেদনের শুনানিই হবে না। তবে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, জামিনের জন্য নিম্ন আদালতে জামিনের আবেদন করতে পারবেন আপ সুপ্রিমো।

নির্বাচনী প্রচারের জন্য জেলের বাইরে আসতে চেয়ে সুপ্রিম কোর্টে জামিনের আবেদন করেছিলেন আবগারি দুর্নীতি মামলায় ধৃত কেজরিওয়াল। শীর্ষ আদালত সেই আবেদন মঞ্জুর করে। গত ১০ মে তিনি জামিন পান। ১ জুন সেই জামিনের মেয়াদ শেষ হচ্ছে। শর্ত অনুযায়ী, ২ জুন কারা কর্তৃপক্ষের কাছে গিয়ে আত্মসমর্পণ করতে হবে দিল্লির মুখ্যমন্ত্রীকে।

জামিনের পাশাপাশি কেজরিকে বেশ কিছু শর্তও দিয়েছিল সুপ্রিম কোর্ট। এই ২১ দিনে তিনি দিল্লির মুখ্যমন্ত্রীর ভবন কিংবা সচিবালয়ে যেতে পারবেন না বলে জানানো হয়েছিল। তাঁর বিরুদ্ধে চলা মামলা নিয়ে কোথাও কোনও মন্তব্য করতেও নিষেধ করা হয়েছিল কেজরিকে। জামিনে মুক্তি পেয়ে জেল থেকে বেরিয়ে দলের হয়ে টানা প্রচার করেছেন তিনি।

তবে গত সোমবার আবার নতুন করে সুপ্রিম কোর্টে জামিনের মেয়াদ বৃদ্ধির আবেদন করেন কেজরি। আপ প্রধানের আবেদন, তাঁর শারীরিক অবস্থা খারাপ। কিছু স্বাস্থ্যপরীক্ষার প্রয়োজন রয়েছে। তাই তাঁর জামিনের মেয়াদ যেন আরও সাত দিন বৃদ্ধি করা হয়। দ্রুত শুনানির আর্জিও জানান তিনি। তবে মঙ্গলবার সেই আর্জি খারিজ করে দিয়ে বিচারপতি জেকে মাহেশ্বরী এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ জানায়, প্রধান বিচারপতিই এই আবেদনটি তালিকাভুক্ত করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। বুধবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার স্পষ্ট জানিয়ে দেন, এই মামলা তালিকাভুক্ত করা হবে না।