Ayodhya: BJP loses from Faizabad, the seat of Ayodhya Ram temple

Ayodhya: মুখ ফেরালেন রাম লালা? রামভূমিতে বিজেপির হার, সরযূর কিনারায় ঠাঁই পেল সাইকেল

খোদ রামভূমিতে (Ayodhya) বিজেপির হার। ফৈজাবাদ আসনে, সমাজবাদী পার্টির অবধেশ প্রসাদ (Awadhesh Prasad) বিজেপি প্রার্থী লাল্লু সিংকে ৪৮১০৪ ভোটে পরাজিত করেছেন। চলতি বছরেরই জানুয়ারি মাসে অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন করেন নরেন্দ্র মোদী। অযোধ্যা ফৈজাবাদ লোকসভা কেন্দ্রের অন্তর্গত। অযোধ্যায় রাম মন্দির নির্মাণের বিষয়টি বিজেপির নির্বাচনী প্রচারের গুরুত্বপূর্ণ অংশ ছিল। সেখানেই বিজেপির হারের ঘটনা রাজনৈতিক ভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

২০১৮ সালে ফৈজাবাদ জেলার নতুন নামকরণ করা হয় অযোধ্যা। তবে লোকসভার এই আসনটিকে এখনো ফৈজাবাদ বলা হয়। ১৯৮০ সাল থেকে অযোধ্যায় রামমন্দির গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে নির্বাচন লড়ে আসছিল বিজেপি। অবশেষে এ বছরের জানুয়ারিতে রামমন্দিরের উদ্বোধন এবং রামলালার প্রাণপ্রতিষ্ঠা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভোটের প্রচারেও রামমন্দির স্থাপনা নিয়ে গর্বে বুক ফাটায় তামাম বিজেপি নেতৃত্ব। কিন্তু, শেষ পর্যন্ত সেই ফানুস ফাটার দশা হয়েছে ফৈজাবাদে। উত্তরপ্রদেশ তো বটেই, বিশেষ করে অযোধ্যা বিধানসভা নিয়ে গঠিত ফৈজাবাদে কয়েক লক্ষ ভোটে জেতার স্বপ্নে বিভোর ছিল বিজেপি। বুথফেরত সমীক্ষাতেও তারই আভাস ছিল। কিন্তু তা মেলেনি।

তবে শুধু ফৈজাবাদ নয়, গোটা উত্তর প্রদেশেই বিপর্যয় নেমে এসেছে বিজেপির। মাত্র ৩৭ আসনে এগিয়ে রয়েছে গেরুয়াশিবির। ২০১৯ সালে সেখানে বিজেপি জিতেছিল ৬২টি আসন। সেখানে ইন্ডিয়া জোট এগিয়ে ৪২ আসনে। রাহুল গান্ধি, অখিলেশ যাদব, ডিম্পল যাবদরা বিপুল ভোটে জিতেছেন। উল্টোদিকে বিজেপির মন্ত্রী স্মৃতি ইরনি অমেঠী কেন্দ্রে হেরে গিয়েছেন। কিন্তু অযোধ্যায় বিজেপি-র হার নিশ্চিতভাবে চিন্তা বাড়াবে মোদি, শাহ, যোগীদের।

বিজেপির ফোকাস শুধুমাত্র অযোধ্যা ধামে, বিজেপি অযোধ্যা ধামের উন্নয়নে সবচেয়ে বেশি মনোযোগ দিয়েছে। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে নির্বাচনী প্রচারে অযোধ্যাধামে  উন্নয়নের কথা বলা হলেও অযোধ্যার গ্রামীণ এলাকায় তেমন নজর দেয়নি বিজেপি। অযোধ্যার গ্রামাঞ্চলের চিত্র ছিল সম্পূর্ণ ভিন্ন। এই ক্ষোভের কারণে গ্রামবাসীরা বিজেপির পক্ষে ভোট দেয়নি বলে মনে করেছেন  বিশেষজ্ঞরা।