Bombay IIT slaps Rs 1.2 lakh fine on students for play 'mocking' Lord Ram, Sita

Bombay IIT: রামায়ণ নিয়ে মজা করে নাটক! বম্বে আইআইটির আট পড়ুয়াকে লক্ষাধিক টাকা জরিমানা

রামায়ণ নিয়ে বিতর্কিত নাটক মঞ্চস্থ করার অভিযোগে শাস্তির মুখে আইআইটি বোম্বের আট পড়ুয়া। এদের মধ্যে চার পড়ুয়াকে এক লক্ষ ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে কর্তৃপক্ষের তরফে। ৪০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে আরও চার পড়ুয়াকে। পাশাপাশি, কয়েক জন পড়ুয়ার উপর হস্টেল ব্যবহারের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রতি বছরই আইআইটি বম্বেতে (IIT Bombay) পারফর্মিং আর্ট ফেস্টিভ্যাল হয়।গত ৩১ মার্চ আইআইটি বম্বেতেই এই নাটকটি মঞ্চস্থ হয়। চলতি বছরের সেই অনুষ্ঠানেই ‘রাহোবান’ নামে নাটকে অভিনয় করেন পড়ুয়ারা। সকলের মধ্যেই বেশ জনপ্রিয় হয় নাটকটি। বিশেষত সীতা এবং লক্ষ্মণের মধ্যে কথোপকথন দর্শকদের মন জিতে নিয়েছিল। নাটকের বেশ কিছু অংশের ভিডিও ভাইরাল হয়ে যায় নেটদুনিয়ায়।

তার পরেই শুরু হয় বিতর্ক। নাটকের তীব্র সমালোচনা করে একাংশের দাবি, রামায়ণের আদলে তৈরি করা নাটকে মূল চরিত্রকে খারাপভাবে দেখানো হয়েছে। এছাড়াও ব্যঙ্গ করা হয়েছে হিন্দু সংস্কৃতিকে। যদিও অন্য এক পক্ষের মতে, নারীর দৃষ্টিভঙ্গিতে আদিবাসী সমাজের চিত্র তুলে ধরা হয়েছিল এই নাটকে। তাতে কাউকে অবমাননা করা হয়নি।

তবে এই অভিযোগ ওঠার পরেই ডিসিপ্লিনারি কমিটি গঠন করে বম্বে আইআইটি কর্তৃপক্ষ। সেখানে তলব করে জিজ্ঞাসাবাদ করা হয় নাটকে অংশগ্রহণকারী পড়ুয়াদের। তার পরেই পড়ুয়াদের বড়সড় জরিমানা করার সিদ্ধান্ত নেয় কমিটি। যেসমস্ত পড়ুয়ারা স্নাতক হবেন চলতি বছরে, তাঁদের গুণতে হবে ১.২ লক্ষ টাকার জরিমানা। উল্লেখ্য, এই প্রতিষ্ঠানে একটি সেমেস্টারে পড়ার খরচের সমান জরিমানার অঙ্ক। তাছাড়াও সমাবর্তন অনুষ্ঠানে কোনও স্বীকৃতি পাবেন না। বাকি পড়ুয়াদের ৪০ হাজার টাকা জরিমানা দিতে হবে। হস্টেলের সুযোগসুবিধা পাবেন না তাঁরা। নাটক মঞ্চস্থ করতে গিয়ে এমন শাস্তি কেন, প্রশ্ন উঠছে নানা মহলে।