Budget 2024: Relief For Salaried Class As FM Revises Tax Slabs

Budget 2024: বাড়ল আয়কর ছাড়ের উর্দ্ধসীমা, চাকুরীজীবিদের খুশি করতে দরাজ হলেন নির্মলা

মঙ্গলবার বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। আয়করের ক্ষেত্রে বেশ কিছু ছাড়ের কথা ঘোষণা করেছেন তিনি। পুরনো কর ব্যবস্থায় আয়করের ক্ষেত্রে কোনও পরিবর্তনের কথা ঘোষণা না করলেও, নতুন ব্যবস্থায় বেশ কিছু বদল আনা হয়েছে।

নতুন আয়কর কাঠামোয় কর জমা দিলে , ০ থেকে ৩ লক্ষ টাকা পর্যন্ত বছরে আয় করলে কোনও কর দিতে হবে না। ৩ লক্ষ থেকে ৭ লক্ষ টাকা পর্যন্ত বাৎসরিক আয় হলে কর দিতে হবে ৫ শতাংশ। বাৎসরিক আয় ৭ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা হলে কর দিতে হবে ১০ শতাংশ। বাৎসরিক আয় ১০ লক্ষ থেকে ১২ লক্ষ টাকার মধ্যে হলে কর দিতে হবে ১৫ শতাংশ হারে। ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত কর দিতে হবে ২০ শতাংশ। বছরে আয় যদি ১৫ লক্ষ টাকার বেশি হয় তা হলে ৩০ শতাংশ হারে দিতে হবে কর।

মঙ্গলবার দেড় ঘণ্টা ধরে বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী । লোকসভা নির্বাচনের আগে ‘ভোট অন অ্যাকাউন্ট’ বা অন্তর্বর্তী বাজেট পেশ করেছিল দ্বিতীয় নরেন্দ্র মোদির সরকার। সেই অন্তর্বর্তী বাজেটে আয়কর কাঠামোয় কোনও পরিবর্তনের কথা ঘোষণা করেনি। কিন্তু তৃতীয় বারের জন্য মোদি সরকার ক্ষমতায় আসতেই বাজেটে আয়করের কোনও পরিবর্তন হয় কি না, তা নিয়ে জল্পনা ছিল তুঙ্গে।

এদিন বাস্তবেই আয়করের ক্ষেত্রে বেশ কিছু ছাড়ের কথা ঘোষণা করলেন নির্মলা। তবে পুরনো কর কাঠামো অপরিবর্তিত রইল। নতুন কর কাঠামোয় স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার করার কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী। এর ফলে প্রতি আর্থিক বর্ষে বেতনভুক কর্মীরা ১৭ হাজার ৫০০ টাকা পর্যন্ত আয়কর বাঁচাতে পারবেন। দেশে দু ধরনের আয়কর কাঠামো চালু আছে। একটি পুরনো, আরেকটি নতুন। নতুন কর কাঠামো মোতাবেক যাঁরা ট্যাক্স জমা করেন, তাঁদের এক নিয়ম। কিন্তু তেমন কোনও কর ছাড় পাওয়া যায় না। পুরনো কাঠামোয় অপেক্ষাকৃত করের হার বেশি হলেও এতে নানা ছাড় আছে। অর্থনীতিবিদদের মতে, ১৭ হাজার ৫০০ টাকা ছাড় পেতে অনেক বেতনভুক কর্মচারী এবার নতুন কর কাঠামোয় চলে যেতে পারেন।