Engineer Rashid: NIA gives consent for J&K candidate Engineer Rashid's oath-taking as MP

Engineer Rashid: ওমর আবদুল্লাকে হারিয়ে ২ লাখের ব্যবধানে জয়! জেলবন্দি কাশ্মীরি নেতাকে শপথের জন্য অন্তর্বর্তীকালীন জামিন আদালতের

নাম শেখ আবদুল রশিদ। ইঞ্জিনিয়ার রশিদ নামেই তিনি পরিচিত বেশি। এবার লোকসভা ভোটে কাশ্মীরের বারামুলা আসন থেকে জিতেছেন রশিদ। ছিলেন নির্দল প্রার্থী। তাতে কী! বলা চলে ইন্দ্রপতন ঘটিয়েছেন। জম্মু-কাশ্মীরের সবচেয়ে বড় দল ন্যাশনাল কনফারেন্সের সহ-সভাপতি তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাকে দু লাখ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন রশিদ। এর আগে তিনি হান্দওয়ারার ল্যাংগেট নির্বাচনী এলাকা থেকে জম্মু ও কাশ্মীরের বিধানসভার সদস্য (এমএলএ) ছিলেন।

যদিও বারামুলায় গিয়ে প্রচার করার সুযোগ পাননি। কারণ, জঙ্গি গোষ্ঠীগুলিকে অর্থ সাহায্যে দেওয়ার একটি মামলায় তিনি দিল্লির তিহাড় জেলে ২০১৭ সাল থেকে বন্দি। তাঁকে গ্রেফতার করে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। জেলে আটক রশিদ যাতে সংসদ হিসাবে শপথ নিতে পারেন, সেজন্য আদালতে মামলা করেছিলেন রশিদ। আদালত সোমবারের মধ্যে জবাব তলব করে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ’র। সোমবার সকালে ওই সংস্থা আদালতকে জানিয়েছে, রশিদের শপথ গ্রহণে তাদের কোনও আপত্তি নেই।

অতিরিক্ত দায়রা বিচারক চন্দরজিৎ সিং মঙ্গলবারই ২০১৭ সালে জঙ্গি কার্যকলাপের সাহায্যে অর্থ ব্যয় করার মামলায় দিল্লির তিহার জেলে বন্দি রশিদকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন।  রশিদ, জম্মু ও কাশ্মীর আওয়ামি ইত্তেহাদ পার্টির প্রতিষ্ঠাতা এবং পৃষ্ঠপোষক। রশিদের জন্ম ১৯৬৭ সালে, তাঁর নিজের শহর ল্যাংগেটে। ১৯৭৮ সালে তিনি আবদুল গনি লোনের নেতৃত্বাধীন পিপলস কনফারেন্সে যোগ দেন।

রশিদের হয়ে আদালতে সওয়াল করেছেন আইনজীবী বিখ্যাত ওবেরয়। তিনি দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন যে তিনি এমপি রশিদের হয়ে তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠান এবং অন্যান্য সংসদীয় কার্যকলাপ পালনের জন্য অন্তর্বর্তীকালীন জামিন বা হেফাজত প্যারোল চেয়ে আদালতের কাছে আবেদন করেছিলেন। আদালত তা মঞ্জুর করেছে।