GST: GST ministerial panel favours exempting term life insurance premium, health cover for senior citizens

GST: প্রবীণদের স্বাস্থ্য বিমা, জীবন বিমায় GST ছাড়! বাংলার মুখ্যমন্ত্রীর দাবিতে মান্যতা

প্রবীণ নাগরিকদের জন্য জীবনবিমা ও স্বাস্থ্যবিমা থেকে ১৮ শতাংশ হারে জিএসটি উঠে যেতে চলেছে। এ বিষয়ে সিদ্ধান্ত পাকা হওয়ার পথে আরও একধাপ এগোল কেন্দ্রীয় সরকার। শনিবার মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে সকল সদস্যই এ ব্যাপারে একমত হয়েছেন বলে সূত্রে জানা গিয়েছে। লোকসভা ভোটের পর বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিমায় জিএসটি প্রত্যাহারের দাবিতে চিঠি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। সেই চিঠি দেওয়ার কয়েক মাসের মধ্যেই তা কার্যকর করার পথে কেন্দ্রীয় সরকার।

জীবনবিমা এবং স্বাস্থ্যবিমার প্রিমিয়ামে ১৮ শতাংশ জিএসটি প্রত্যাহারের দাবিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লেখেন তাঁরই সতীর্থ মন্ত্রী নীতীন গড়করি। গত ২৮ জুলাই নির্মলাকে চিঠি লিখেছিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী। রাজ্যসভার অধিবেশনে ওই দাবিকে সমর্থন করে তৃণমূল। সূত্রের খবর, শনিবার, ১৯ অক্টোবর GST কাউন্সিলের বৈঠকে স্পর্শকাতর প্রবীণদের স্বাস্থ্য বিমা এবং জীবন বিমায় GST ছাড়ের বিষয়ে একমত হন মন্ত্রিগোষ্ঠী। সব ঠিক থাকলে চলতি মাসেই প্রবীণদের জন্য স্বাস্থ্য বিমা এবং জীবন বিমায় পুরোপুরি জিএসটি ছাড়ের বিষয়টি পাকা হতে পারে।

সূত্রের খবর, মন্ত্রিগোষ্ঠীর সদস্যেরা প্রবীণ নাগরিক ছাড়া অন্যান্য গ্রাহকের ক্ষেত্রে ৫ লক্ষ টাকা কভারেজের স্বাস্থ্য বিমায় জিএসটি মকুবের সিদ্ধান্ত নিয়েছেন। তবে ৫ লক্ষ টাকার বেশি কভারেজের স্বাস্থ্য বিমায় ১৮ শতাংশ জিএসটি কার্যকর হবে।

অন্য দিকে বর্তমানে জীবন বিমার টার্ম পলিসি ও পারিবারিক ফ্লোটার পলিসির ক্ষেত্রে ১৮ শতাংশ জিএসটি রয়েছে। এটাও কমিয়ে আনা বা মকুব করার ব্যাপার বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।