GST: Nitin Gadkari urges FM Nirmala Sitharaman to withdraw 18% GST on life, medical insurance premiums

GST: জীবনবিমা ও স্বাস্থ্যবিমায় ১৮ শতাংশ জিএসটি মকুব করুন, নির্মলাকে চিঠি গড়করির

কেন্দ্রীয় বাজেট নিয়ে ইন্ডিয়া জোট সহ বিরোধী দলগুলি যখন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তুলোধনা করছে, তখন বিজেপির অন্দরমহল থেকেই পুনর্বিবেচনার আর্জি উঠল। কেন্দ্রীয় মন্ত্রী তথা প্রবীণ বিজেপি নেতা নীতিন গড়করি জীবনবিমা ও স্বাস্থ্যবিমার প্রিমিয়ামে জিএসটি প্রত্যাহারের দাবি জানিয়েছেন নির্মলার কাছে।

২০১৭ সালে গোটা দেশে জিএসটি (GST) চালু করে কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকার। যেভাবে জিএসটি চালু করা হয়েছে, সেটার বিরোধিতায় সরব হয়েছে বিরোধীরা। এখনও জিএসটির সরলীকরণের দাবিতে মাঝে মাঝেই সরব হয় কংগ্রেস। এরই মধ্যে জিএসটি নিয়ে একপ্রকার পত্রবোমা পাঠালেন গড়করি। বর্তমান কর কাঠামোয় জীবন বিমা এবং স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে ১৮ শতাংশ জিএসটি দিতে হয়। তা প্রত্যাহারের আর্জি জানিয়েছেন সড়ক পরিবহণমন্ত্রী।

গডকড়ী মহারাষ্ট্রের নাগপুরের বিজেপি সাংসদ। সেখানকার এলআইসি কর্মী সংগঠন এ বিষয়ে তাঁকে স্মারকলিপি দিয়েছিল। তাদের দাবি ছিল, কেন্দ্রীয় মন্ত্রী যেন এ বিষয়ে তৎপর হন। বিমা কর্মী সংগঠনের সেই দাবিদাওয়ার কথা উল্লেখ করেই নির্মলাকে চিঠি লিখেছেন গডকড়ী। চিঠিতে তিনি লিখেছেন, জীবন এবং স্বাস্থ্য বিমায় ১৮ শতাংশ জিএসটি এক দিকে যেমন বিমাক্ষেত্রকে সঙ্কুচিত করছে, তেমনই প্রবীণ নাগরিকদের সমস্যার মুখে ফেলছে। গড়করি এ-ও উল্লেখ করেছেন, জীবন এবং স্বাস্থ্য বিমা— এই দুটি ক্ষেত্রই স্পর্শকাতর। এ দু’টির কর কাঠামো পুনর্গঠনের বিষয়টি বিবেচনা করা যায় কি না, সে ব্যাপারে আর্জি জানিয়েছেন গডকড়ী।

তাঁর কথায়, সংগঠন জানিয়েছে যে মানুষ তাঁর জীবনের অনিশ্চয়তার মুখ থেকে পরিবারকে বাঁচানোর উদ্দেশ্যে জীবনবিমা করেন, তাঁর উপরে কর চাপিয়ে দিলে সেই জীবনও অনিশ্চয়তার দরজার মাথা ঠুকবে। একইভাবে স্বাস্থ্যবিমাতেও ১৮ শতাংশ হারে জিএসটি প্রত্যাহার সামাজিক দিক দিয়ে প্রয়োজন।