Hathras Stampede: 107 killed at 'satsang’, 'suffocation' primary reason; death toll likely to rise

Hathras Stampede: ফের খবরে সেই হাথরাস, ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত শতাধিক,

ধর্মীয় অনুষ্ঠানে মৃত্যুমিছিল! উত্তরপ্রদেশের (Uttar Pradesh) হাথরাসে ভিড়ের চাপে কমপক্ষে ৮৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১০০ জনের বেশি ভক্ত। অনুষ্ঠান শেষ হতেই হুড়োহুড়ি শুরু হয়। তখনই দুর্ঘটনা ঘটে। পদপিষ্ট হন অসংখ্য মানুষ। আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছে স্থানীয় প্রশাসন। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা।

২০২০ সালের ১৪ সেপ্টেম্বর যে হাথরাসের এক দলিত কিশোরীর গণধর্ষণের ঘটনায় উত্তাল হয়েছিল গোটা দেশ। মঙ্গলবার সেই হাথরাসের রতিভানপুরে শিবপুজোর সৎসঙ্গ অনুষ্ঠান ছিল। যেখানে যোগ দিয়েছিলেন শয়ে শয়ে ভক্ত। অনুষ্ঠান শেষ হতেই একটা বিশৃঙ্খলার সৃষ্টি হয়। ওই অনুষ্ঠানে বিপুল সংখ্যক পুণ্যার্থী জমায়েত হওয়ায় পরিস্থিতি আরও ঘোরালো হয়ে ওঠে। পদপিষ্টের পরিস্থিতি তৈরি হয়। আর তাতে‌ই বেশ কয়েক জনের মৃত্যু আশঙ্কা করা হচ্ছে। এটার পুলিশ সুপার রাজেশ কুমার সিংহ বলেন, “হাথরসের মুঘলাগড়ি গ্রামে একটি ধর্মীয় অনুষ্ঠান চলছিল। সেই সময় এই দুর্ঘটনা ঘটে। কেন এবং কী ভাবে এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে।”

চিফ মেডিক্যাল অফিসার রাজকুমার আগরওয়াল জানিয়েছেন, ঘটনাস্থল থেকে এখনও পর্যন্ত ২৭ জনের দেহ উদ্ধার করা গিয়েছে। সময় যত গড়াচ্ছে ততই বাড়ছে মৃতের সংখ্যা। আহত হয়েছেন বহু মানুষ। হাসপাতালে চিকিৎসা চলছে তাঁদের।এদিকে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, আহতদের হাসপাতালে নিয়ে গেলেও সেখানে পর্যাপ্ত চিকিৎসক ছিল না। চিকিৎসার গাফিলতিরও অভিযোগ তুলেছেন তাঁরা। ঘটনার পর পুলিশ-প্রশাসনের ভূমিকা নিয়েও ক্ষোভ উগরে দিয়েছেন তাঁরা।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘটনাটির খোঁজখবর নিয়েছেন। তিনি ইতিমধ্যেই একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। সেই তদন্ত কমিটির নেতৃত্বে থাকবেন আগরার অতিরিক্ত ডিজি। ঘটনার খবর পেয়ে মুঘলাগড়ি গ্রামের উদ্দেশে রওনা দিয়েছেন রাজ্যের দুই মন্ত্রী লক্ষ্মীনারায়ণ চৌধরী এবং সন্দীপ সিংহ। রাজ্য পুলিশের ডিজিও ঘটনাস্থলে গিয়েছেন।

ঘটনাটি নিয়ে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন। লিখেছেন, “একটু আগেই হাথরাসে পদপিষ্টের ঘটনা জানতে পেরেছি। শোকাহত স্বজনদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”