Hemant Soren: Former Jharkhand CM Hemant Soren released from jail after HC grants bail in alleged money laundering case

Hemant Soren: জামিন পেলেন হেমন্ত সোরেন, স্বাগত বাংলার মুখ্যমন্ত্রী মমতার

অবশেষে জামিন পেলেন হেমন্ত সোরেন। শুক্রবার তাঁর জামিন মঞ্জুর করেছে ঝাড়খণ্ড হাই কোর্ট। জমি দুর্নীতিতে আর্থিক তছরুপের মামলায় তাঁকে গ্রেপ্তার করেছিল ইডি। জামিন চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থও হয়েছিলেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী। কিন্তু সেখান থেকে আর্জি প্রত্যাহার করে নেন। অবশেষে তাঁকে জামিন দিল ঝাড়খণ্ড হাই কোর্ট।

গত ১৩ মে ‘বেআইনি আর্থিক লেনদেন প্রতিরোধ আইন’ (পিএমএলএ) সংক্রান্ত রাঁচীর বিশেষ আদালত হেমন্তের জামিনের আবেদন খারিজ করেছিল। তার পরেই হাই কোর্টে জামিনের আবেদন জানিয়েছিলেন তিনি। অবশেষে প্রায় পাঁচ মাস পরে জামিনে মুক্তি পেতে চলেছেন জেলবন্দি হেমন্ত। হাই কোর্টের নির্দেশকে স্বাগত জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘আমি খুবই খুশি এবং নিশ্চিত যে তিনি অবিলম্বে মানুষের জন্য কাজ শুরু করবেন।’’

রাঁচিতে ৮.৮৬ একর জমি বেআইনিভাবে দখল করার অভিযোগ রয়েছে হেমন্তের বিরুদ্ধে। জমি দুর্নীতি ও আর্থিক তছরুপের অভিযোগে হেমন্তকে (Hemant Soren) গ্রেপ্তার করেছিল ইডি (ED)। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হেফাজতে যাওয়ার আগেই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছিলেন জেএমএম নেতা। তার পর থেকে একাধিকবার তাঁর মামলার শুনানি হয়েছে সুপ্রিম কোর্টে। লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) দিন ঘোষণার পর থেকেই তাঁর আর্জি ছিল, ভোটপ্রচার করার জন্য অন্তর্বর্তী জামিন দেওয়া হোক। কিন্তু সেই আর্জি নাকচ করে দিয়েছিল শীর্ষ আদালত।

শীর্ষ আদালত রীতিমতো ভর্ৎসনা করে জেএমএম নেতাকে। দীপঙ্কর দত্ত এবং বিচারপতি সতীশচন্দ্র শর্মার অবসরকালীন বেঞ্চের পর্যবেক্ষণ, ওই আর্জিতে তথ্যগোপন করা হয়েছে। এমন তিরস্কারের মুখে পড়ে জামিনের আবেদন প্রত্যাহার করে নিতে বাধ্য হন জেএমএম নেতার আইনজীবী কপিল সিবাল। ফলে ভোটের মধ্যে আর জেল থেকে বেরতে পারেননি হেমন্ত। কিন্তু নতুন সরকার গঠনের কয়েকদিন পরেই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে জামিন দিল ঝাড়খণ্ড হাই কোর্ট (Jharkhand High Court)।