indias richest woman savitri jindal to contest haryana polls

Sabitri jindal: হরিয়ানায় নির্বাচনে দাঁড়াচ্ছেন দেশের সবচেয়ে ধনী মহিলা, লড়বেন

হরিয়ানা নির্বাচনে এবার ভোটে দাঁড়াচ্ছেন শিল্পপতি ধনকুবের সাবিত্রী জিন্দাল(sabitri jindal) । নির্দল প্রার্থী হিসেবে আসন্ন হরিয়ানা নির্বাচনে হিসার আসন লড়বেন তিনি। তাঁর ছেলে নবীন জিন্দাল অবশ্য বিজেপির কুরুক্ষেত্রের সাংসদ।

তাঁর বিরুদ্ধে প্রার্থী হরিয়ানার মন্ত্রী তথা বর্তমান বিধায়ক হিসার কমল গুপ্তা। মনোনয়ন পত্র জমা দেওয়ার পর সাবিত্রী দেবী জানিয়েছেন, ‘ভোটে জিতলে হিসারের উন্নয়ন ও পরিবর্তনের জন্য কাজ করব। হিসারের মানুষ আমার পরিবারের মতো। জিন্দাল পরিবার হিসারের জন্য সর্বদা কাজ করে গিয়েছে। মানুষের আস্থা রয়েছে আমার উপর।’

ফোর্বসের সদ্য প্রকাশিত তালিকায় ভারতীয় মহিলাদের মধ্যে ধনীতম হিসেবে নাম ছিল সাবিত্রী জিন্দালের। তাঁর সম্পত্তির পরিমাণ ২৯.১ বিলিয়ন মার্কিন ডলার। আগামী ৫ অক্টোবর হরিয়ানার বিধানসভার নির্বাচন। মাত্র এক দফাতেই ৯০টি আসনে ভোট হবে। আগামী ৮ অক্টোবর ভোটগণনা।

১৯৫০ সালের ২০ মার্চ অসমে জন্ম সাবিত্রীর । গত শতাব্দীর সাতের দশকে শিল্পপতি ওমপ্রকাশ জিন্দলের সঙ্গে তাঁর বিয়ে হয়েছিল। ওমপ্রকাশ ছিলেন ভারতে ইস্পাত এবং বিদ্যুৎক্ষেত্রে অন্যতম সফল ব্যবসায়ী। সব ঠিকঠাক চলছিল।

ওমপ্রকাশের নয় সন্তানের মা হন সাবিত্রী। মূলত ঘর সামলেই দিন কাটছিল। কিন্তু ২০০৫ সালে ৩১ মার্চ আচমকা সবকিছু বদলে যায়। ওই দিন উত্তরপ্রদেশের সহারানপুরের কাছে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় ওমপ্রকাশের। ওই দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল হরিয়ানার তৎকালীন মুখ্যমন্ত্রী বংশীলালের ছেলে তথা সেই সময় ওই রাজ্যের কৃষিমন্ত্রী সুরেন্দ্র সিংয়েরও।

আগামী ৫ অক্টোবর হরিয়ানার বিধানসভার নির্বাচন। মাত্র এক দফাতেই ৯০টি আসনে ভোট হবে। আগামী ৮ অক্টোবর ভোটগণনা