Jammu and Kashmir: Exit polls predict advantage for Congress-NC alliance

Jammu and Kashmir: এক্সিট পোলে বিজেপির দর্পচূর্ণের আভাস, এগিয়ে কংগ্রেস, সহযোগীরা

‎৩৭০ ধারা প্রত্যাহারের প্রায় এক যুগ পর জম্মু ও কাশ্মীরে ভোটাধিকার প্রয়োগ করেছেন সেখানকার জনতা। শনিবার এখানে শেষ হয়েছে বিধানসভা নির্বাচন। এই নির্বাচনে ভূস্বর্গের দখল নিতে চেষ্টার কোনও ত্রুটি রাখেনি বিজেপি। হিন্দু সংখ্যাগরিষ্ঠ জম্মুকে হাতিয়ার করে এবার উপত্যকায় ঢালাও প্রচার চালিয়ে গিয়েছেন নরেন্দ্র মোদী থেকে অমিত শাহের মতো ভিভিআইপিরা। তবে রিপোর্ট বলছে জম্মু ও কাশ্মীরে উপত্যকাবাসীর মন কাড়তে ব্যর্থ গেরুয়া শিবির। এমনকি বিশেষজ্ঞ মহলের অনুমান মতো ত্রিশঙ্কুর দিকেও গড়াচ্ছে না পরিস্থিতি। রিপোর্ট বলছে, এখানে ক্ষমতায় আসতে চলেছে এনসি ও কংগ্রেসের জোট অর্থাৎ ইন্ডিয়া জোট।

৯০ আসনের জম্মু-কাশ্মীর বিধানসভায় কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্স ৪৭-টির বেশি আসন পেতে চলেছে বলে পিপলস পালস। দৈনিক ভাষ্কর খবরের কাগজের আভাসও তাই। বুথ ফেরত সমীক্ষায় ইন্ডিয়া টু’ডে-সি ভোটারের যথেষ্ট নামডাক আছে। তারা জানিয়েছে, ৯০ আসনের জম্মু-কাশ্মীরে কংগ্রেস-এনসি ৪০ থেকে ৪৭টি আসন পেতে চলেছে।

জম্মু-কাশ্মীরে কংগ্রেস-এনসি জোট ভাল ফল করলেও তুলনামূলকভাবে হাত শিবিরের প্রাপ্তি আশাব্যাঞ্জক নয়। বিশেষ করে জন্মু এলাকায় বিজেপির মোকাবিলায় কংগ্রেস ব্যর্থ হয়েছে। ন্যাশনাল কনফারেন্স নেতৃত্ব চেয়েছিল কংগ্রেস জম্মু এলাকায় আরও জোরদার লড়াই করুক। কিন্তু হাত শিবির কাশ্মীর এলাকায় বাড়তি আসন দাবি করে জোটের ক্ষতি করেছে বলে একাধিক রাজনৈতিক বিশেষজ্ঞ মনে করছেন।

জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনে এবারের লড়াই অত্যন্ত কঠিন হবে বলে শুরু থেকেই মনে করছিল রাজনৈতিক মহল। বিশেষ করে পিডিপি আলাদাভাবে লড়াইয়ে নামায় বিজেপি ও কংগ্রেস সমস্যায় পড়বে বলে ধারণা করা হচ্ছিল। যদিও ভোটের ফল নিজেদের দিকে আনতে চেষ্টার কোনও কসুর করেনি বিজেপি। সন্ত্রাসকে নির্মূলের প্রতিশ্রুতির পাশাপাশি ভগ্নপ্রায় মন্দির সংস্কার ও পুনর্গঠন, কাশ্মীরের পণ্ডিত সম্প্রদায়ের পুনর্বাসন এমনকি মহিলাদের বার্ষিক ১৮ হাজার টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। তবে এত কিছুর পরও টার্গেট সিট হিসেবে পরিচিত জম্মুতেও এবার বিজেপি আশানুরূপ ফল করছে না বলেই বিশেষজ্ঞদের ধারণা।

Exit polls Jammu and Kashmir elections 2024BJP defeat Jammu and Kashmir assembly electionsCongress-NC alliance lead in J&K electionsrticle 370 abrogation impact on Jammu and Kashmir electionsJammu region BJP stronghold challengedExit polls predict NC-Congress alliance victory